প্রিমিয়ার লিগে রুনিকে পেছনে ফেললেন সালাহ

ইংলিশ প্রিমিয়ার লিগে মিশরের এই তারকা ফরোয়ার্ডের গোল করার মানে অলরেডসদের জয় নিশ্চিত। টানা ৩৫ ম্যাচ ধরে এমনটাই ঘটছে।
mo salah
ছবি: রয়টার্স

‘অপ্টা’র টুইট দেখে থাকলে আগামীতে হয়তো লিভারপুলের বাকি সব ফুটবলার প্রতিপক্ষের গোলমুখে প্রতিটা শেষ পাস কেবল মোহামেদ সালাহর দিকেই বাড়াবেন!

কেন? ইংলিশ প্রিমিয়ার লিগে মিশরের এই তারকা ফরোয়ার্ডের গোল করার মানে অলরেডসদের জয় নিশ্চিত। টানা ৩৫ ম্যাচ ধরে এমনটাই ঘটছে।

শনিবার রাতে সালাহর হ্যাটট্রিকে ১৬ বছর পর ইংল্যান্ডের পেশাদার ফুটবলের শীর্ষ স্তরে ফেরা লিডস ইউনাইটেডকে ৪-৩ গোল হারিয়েছে লিভারপুল। রোমাঞ্চকর জয়ে নতুন মৌসুমে শুভ সূচনা করেছে প্রিমিয়ার লিগের শিরোপাধারীরা। ঘরের মাঠ অ্যানফিল্ডে শেষ মুহূর্তের গোলে দলকে জেতানোর পাশাপাশি নয় বছরেরও বেশি সময় ধরে টিকে থাকা ওয়েইন রুনির একটি রেকর্ড ভেঙে দিয়েছেন সালাহ।

ম্যাচ শেষে ক্রীড়া পরিসংখ্যান ও তথ্য-উপাত্ত বিশ্লেষণকারী ব্রিটিশ প্রতিষ্ঠান ‘অপ্টা’ টুইট করেছে, ‘লিভারপুল প্রিমিয়ার লিগে তাদের শেষ ৩৫ ম্যাচের প্রতিটিতেই জিতেছে, যখন সালাহ গোল করেছেন। তিনি এই প্রতিযোগিতায় ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ওয়েইন রুনির টানা ৩৪ জয়ে গোল করার রেকর্ডকে ছাপিয়ে গেছেন।’

লিডসের বিপক্ষে ম্যাচের চতুর্থ, ৩৩তম ও ৮৮তম মিনিটে লক্ষ্যভেদ করেন ২৮ বছর বয়সী সালাহ। প্রথম ও তৃতীয় গোলটি আসে পেনাল্টি থেকে। অবধারিতভাবে ম্যাচসেরার পুরস্কারও গেছে তার ঝুলিতে।

‘অপ্টা’ আরও জানিয়েছে, ৩২ বছর পর লিভারপুলের জার্সিতে লিগের প্রথম ম্যাচে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখালেন সালাহ। সবশেষ ১৯৮৮ সালে দেখা গিয়েছিল এমন দৃশ্য। চার্লটন অ্যাথলেটিকের বিপক্ষে হ্যাটট্রিকের স্বাদ নিয়েছিলেন জন অলড্রিজ।

২০১৭ সালে ইতালিয়ান ক্লাব এএস রোমা ছেড়ে ইংলিশ পরাশক্তি লিভারপুলে যোগ দেওয়ার পর গোলমেশিনে পরিণত হয়েছেন সালাহ। এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে ১৫৪ ম্যাচে করেছেন ৯৭ গোল। কেবল প্রিমিয়ার লিগে ৭৬ বার জালের ঠিকানা খুঁজে নিয়েছেন ১০৯ ম্যাচ খেলে।

২০১৭-১৮ ও ২০১৮-১৯ মৌসুমে টানা দুবার প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেছিলেন সালাহ। গেলবার ১৯ গোল করলেও সেরা হতে পারেননি। তবে নতুন মৌসুমের শুরুতেই হ্যাটট্রিক করে হারানো সিংহাসন পুনরুদ্ধারের বার্তা দিয়ে রাখলেন মিশরের রাজা খ্যাত ফরোয়ার্ড।

Comments