ভারতে ২৪ ঘণ্টায় ৯২০৭১ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১১৩৬

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৯২ হাজার ৭১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৮ লাখ ৪৬ হাজার ৪২৭ জনে দাঁড়াল। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।
দিল্লির একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীকে সেবা দিচ্ছেন এক স্বাস্থ্যকর্মী। ৫ সেপ্টেম্বর ২০২০। ছবি: রয়টার্স

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৯২ হাজার ৭১ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪৮ লাখ ৪৬ হাজার ৪২৭ জনে দাঁড়াল। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

একই সময়ে মারা গেছেন আরও এক হাজার ১৩৬ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৭৯ হাজার ৭২২ জন। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৭ হাজার ৫১২ জন। মোট সুস্থ হয়েছেন ৩৭ লাখ ৮০ হাজার ১০৭ জন। ভারতে মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ শতাংশ।

আজ সোমবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। এরপর রয়েছে অন্ধ্র প্রদেশ, তামিল নাড়ু, কর্ণাটক ও উত্তর প্রদেশে। দেশটিতে মোট শনাক্ত ৪৮ লাখ ৪৬ হাজার ৪২৭ জনের মধ্যে বর্তমানে আক্রান্ত রয়েছেন নয় লাখ ৮৬ হাজার ৫৯৮ জন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নয় লাখ ৭৮ হাজার ৫০০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে পাঁচ কোটি ৭২ লাখ ৩৯ হাজার ৪২৮টি নমুনা।

উল্লেখ্য, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দুই নম্বরে। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯০ লাখ সাত হাজার ৯৭০ জন এবং মারা গেছেন নয় লাখ ২৪ হাজার ১১৬ জন। আর সুস্থ হয়েছেন এক কোটি ৯৬ লাখ ২৭ হাজার দুই জন।

Comments

The Daily Star  | English
Impact of esports on Bangladeshi society

From fringe hobby to national pride

For years, gaming in Bangladesh was seen as a waste of time -- often dismissed as a frivolous activity or a distraction from more “serious” pursuits. Traditional societal norms placed little value on gaming, perceiving it as an endeavour devoid of any real-world benefits.

16h ago