উচ্চ আদালতেও জামিন পাননি এনামুল-রূপম

ক্যাসিনোবিরোধী অভিযানের সময় আলোচিত রাজধানীর গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এনামুল হক ইনু ও তার ভাই রূপম ভূঁইয়া উচ্চ আদালত থেকেও জামিন পাননি।
এনামুল হক ইনু ও রূপম ভূঁইয়া। ছবি: সংগৃহীত

ক্যাসিনোবিরোধী অভিযানের সময় আলোচিত রাজধানীর গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এনামুল হক ইনু ও তার ভাই রূপম ভূঁইয়া উচ্চ আদালত থেকেও জামিন পাননি।

গত ১৫ জুন দুর্নীতির মামলায় তাদের জামিন আবেদন খারিজ করে দেন ঢাকা মহানগর দায়রা জজ। ঐ খারিজ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন তারা। ৩৬ কোটি টাকার দুটি পৃথক দুর্নীতি মামলায় উচ্চ আদালতেও তাদের জামিন আবেদন গৃহীত হয়নি।

এনামুল ও রূপমকে কেন মামলায় জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে দুটি পৃথক রুল জারি করেছেন আদালত। আগামী দুই সপ্তাহের মধ্যে এর ব্যাখ্যা দিতে বলা হয়েছে দুর্নীতি দমন কমিশন ও সরকারকে।

এনামুল ও রূপমের মামলায় জামিন আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক দ্য ডেইলি স্টারকে বলেন, ‘এই আদেশের পর এনামুল ও রূপম জেল থেকে বের হতে পারবেন না।’

তিনি জানান, তাদের অপ্রদর্শিত আয়ের সূত্র ধরে গত বছরের ২৩ অক্টোবর দুদক ঢাকা অফিসে দুটি পৃথক মামলা করেছে ৩৬ কোটি টাকার অবৈধ সম্পদ থাকার অভিযোগে।

মামলার বিবৃতি অনুসারে, এনামুলের বিরুদ্ধে ২১ কোটি ৮৯ লাখ এবং রূপমের বিরুদ্ধে ১৪ কোটি টাকারও বেশি অবৈধ সম্পদ থাকার অভিযোগ রয়েছে।

গত বছরের ২৪ সেপ্টেম্বর ঢাকার ওয়ারী এলাকায় এনামুল ও রূপমের বাসা থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ ও স্বর্ণালংকার উদ্ধার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এই মামলায় চলতি বছরের ১৩ জানুয়ারি এনামুল ও রূপমকে কেরানীগঞ্জ এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ।

হাইকোর্টে জামিনের আবেদন শুনানির সময় দুদকের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান এবং এনামুল ও রূপমের পক্ষে আইনজীবী সৈয়দ মামুন মাহবুব।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago