দুঃসময়ে ক্লাবের সমর্থন পাচ্ছেন নেইমার

নেইমারের প্রতি সমর্থন জানিয়ে একটি বিবৃতি দিয়েছে তার ক্লাব পিএসজি।
neymar and alvaro
ছবি: রয়টার্স

ফরাসি লিগ ওয়ানের শুরুতেই বিবর্ণ প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। টানা দুটি ম্যাচে হেরে গেছে দলটি। অথচ লিগের বর্তমান চ্যাম্পিয়ন তারা। মরার উপর খাঁড়ার ঘায়ের মতো সেরা তারকা নেইমারকে লম্বা সময়ের জন্য হারানোর শঙ্কায়ও রয়েছে তারা। তবে দুঃসময়ে ক্লাবের সমর্থন পাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা।

গেল রবিবার রাতে পিএসজি ও অলিম্পিক মার্সেইয়ের মধ্যকার ম্যাচে উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। শেষ দিকে বাগ-বিতণ্ডায় জড়িয়ে পিএসজির তিন ফুটবলার দেখেন লাল কার্ড। তাদের মধ্যে রয়েছে নেইমারের নামও। মার্সেইয়ের আলভারো গঞ্জালেজের মাথার পেছনে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখেন তিনি। ম্যাচ শেষে নেইমারের অভিযোগ, তাকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্য ছুঁড়েছিলেন প্রতিপক্ষের ওই ডিফেন্ডার। তাতে বেজায় খেপে গিয়ে মেজাজ হারিয়ে ওই কাজ করেছিলেন তিনি। ফরাসি গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, স্প্যানিশ খেলোয়াড় আলভারোকে আঘাত করায় সাত ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন নেইমার।

তবে নেইমারের প্রতি সমর্থন জানিয়ে একটি বিবৃতি দিয়েছে তার ক্লাব পিএসজি, ‘প্যারিস সেইন্ট জার্মেই নেইমার জুনিয়রকে সমর্থন জানাচ্ছে, যিনি প্রতিপক্ষের খেলোয়াড়ের দ্বারা বর্ণবাদী নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছেন। ক্লাবটি এই বক্তব্যের পুনরাবৃত্তি করছে যে, সমাজে, ফুটবলে কিংবা আমাদের জীবনের কোথাও বর্ণবাদের কোনো স্থান নেই এবং বিশ্বব্যাপী সকলকে বর্ণবাদের বিরুদ্ধে মুখ খোলার আহ্বান জানাচ্ছে।’

স্প্যানিশ ডিফেন্ডার আলভারোর বিরুদ্ধে বর্ণবাদী আচরণের যে অভিযোগ নেইমার তুলেছেন, তার সুষ্ঠু তদন্তের আহ্বানও জানিয়েছে ক্লাবটি। বিবৃতিতে পিএসজি আরও বলেছে, ‘১৫ বছরেরও বেশি সময় ধরে ক্লাবটি তার অংশীদারদের সঙ্গে মিলে সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার জন্য দৃঢ়ভাবে নিবেদিত রয়েছে। ওই ঘটনার তদন্ত ও সত্যতা নিরূপণের জন্য এলএফপির (ফ্রান্সের লিগ কর্তৃপক্ষ) নিয়মকানুন বিষয়ক কমিশনের দিকে তাকিয়ে আছে প্যারিস সেইন্ট জার্মেই এবং এলএফপিকে যেকোনো ধরনের সাহায্য করার জন্য তৈরি রয়েছে।’

উল্লেখ্য, সরাসরি লাল কার্ড দেখার শাস্তি তিন ম্যাচের নিষেধাজ্ঞা হলেও আগ্রাসী আচরণের কারণে বড় ধরনের শাস্তি পেতে হতে পারে নেইমারকে।

Comments

The Daily Star  | English

PM visits areas devastated by Cyclone Remal

Prime Minister Sheikh Hasina today visited the most affected areas in the country's south by Cyclone Remal

18m ago