সিরিজ নির্ধারণী ম্যাচে স্মিথকে পেতে আশাবাদী অস্ট্রেলিয়া

অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার দলের সেরা ব্যাটসম্যানকে পেতে বুক বাঁধছেন আশায়।
steve smith
ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ মাথায় পাওয়া চোট থেকে সেরে উঠছেন। তবে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নির্ধারণী ওয়ানডের একাদশে তিনি ফিরবেন কিনা তা নিয়ে রয়েছে সংশয়। অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার অবশ্য দলের সেরা ব্যাটসম্যানকে পেতে বুক বাঁধছেন আশায়।

গত সপ্তাহে নেটে লম্বা ব্যাটিং সেশনের শেষ দিকে মাথায় বলের আঘাত পান স্মিথ। কনকাশন পরীক্ষায় উতরে গেলেও তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায়নি অস্ট্রেলিয়া। ফলে সিরিজের প্রথম দুটি ওয়ানডেতে খেলা হয়নি তার। চোট সামলে ইতোমধ্যে পুরোদমে রানিং শুরু করেছেন তিনি। মঙ্গলবার থেকে নেটে ব্যাটিং করার কথাও রয়েছে তার।

তিন ম্যাচের সিরিজে চলছে ১-১ ব্যবধানে সমতা। আগামীকাল বুধবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে নির্ধারিত হবে বিজয়ী। টি-টোয়েন্টি সিরিজে হারের পর ওয়ানডেতেও একই ভাগ্য বরণ করতে নিশ্চয়ই চাইবে না সফরকারী অজিরা। সেই লক্ষ্য পূরণে স্মিথ হতে পারেন গুরুত্বপূর্ণ হাতিয়ার।

ভিডিও কলে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ল্যাঙ্গার বলেছেন, ‘সে (স্মিথ) অবশ্যই সঠিক পথ অনুসরণ করছে। (বুধবার) সে উপযুক্ত অবস্থায় থাকবে বলে আমরা আশাবাদী।’

‘প্রোটোকলের অংশ হিসেবে (গত সোমবার) সে পুরোদমে রানিং করেছে, দ্রুত গতিতে রানিং করেছে এবং কঠোর পরিশ্রম করছে। (পুরো ফিট হয়ে ওঠার পথে) এই মুহূর্তে প্রতিটি বাক্সে সে টিক চিহ্ন দিয়েছে।’

গত রবিবার দ্বিতীয় ওয়ানডে ২৪ রানের ব্যবধানে জিতে সিরিজে সমতা টানে স্বাগতিক ইংলিশরা। ২৩২ রানের সাদামাটা লক্ষ্য তাড়া করতে নেমে নাটকীয় ব্যাটিং ধসে মাত্র ২০৭ রানে গুটিয়ে যায় অ্যারন ফিঞ্চের দল।

অস্ট্রেলিয়ার জন্য মাথাব্যথার কারণ রয়েছে আরও। ছন্দের অভাবে ভুগছেন তারকা ওপেনার ডেভিড ওয়ার্নার। টি-টোয়েন্টি সিরিজসহ সাদা বলের এই সফরের শেষ তিন ইনিংসে তার ব্যাট থেকে এসেছে যথাক্রমে ৬, ৬ ও শূন্য রান।

সফরে এখন পর্যন্ত খেলা চার ম্যাচের সবকটিতে বাঁহাতি ওয়ার্নার আউট হয়েছেন জোফরা আর্চারের ডেলিভারিতে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে জন্ম নেওয়া এই ডানহাতি গতি তারকাকে যেন বুঝে উঠতেই পারছেন না তিনি! গত বছরের অ্যাশেজে তিনবারসহ সবশেষ ১০ আন্তর্জাতিক ম্যাচে আর্চারের শিকার হয়েছেন সাতবার।

ওয়ার্নার-আর্চারের দ্বৈরথ নিয়ে উচ্ছ্বাস প্রকাশের পাশাপাশি দুঃসময় পার করা শিষ্যের প্রতি আস্থার কথা জানিয়েছেন ল্যাঙ্গার, ‘একটি দুর্দান্ত প্রতিযোগিতা চলছে, তাই নয় কি?’

‘ডেভি (ওয়ার্নার), সে একজন সুপারস্টার। সে আমাদের দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন। তাই আমি নিশ্চিত যে, (বুধবার) রাতে ভালো কিছু করে দেখানোর জন্য অবশ্যই সে বাড়তি সময় ধরে কাজ করছে।’

Comments

The Daily Star  | English
IMF loan conditions

3rd Loan Tranche: IMF team to focus on four key areas

During its visit to Dhaka, the International Monetary Fund’s review mission will focus on Bangladesh’s foreign exchange reserves, inflation rate, banking sector, and revenue reforms.

8h ago