কুলসুমের মৃত্যু: রিক্রুটিং এজেন্সি মালিকসহ গ্রেপ্তার ২

সৌদি আরবে গৃহকর্মী হিসেবে কিশোরী উম্মে কুলসুমকে পাঠানোর ঘটনায় রিক্রুটিং এজেন্সি মালিকসহ দুই জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গত ৯ আগস্ট সৌদি আরবের কিং ফয়সাল হাসপাতালে মারা যায় নির্যাতনের শিকার কুলসুম।
Kulsum_Bbaria_15Sep20.jpg
ছবি: সংগৃহীত

সৌদি আরবে গৃহকর্মী হিসেবে ১৪ বছরের কিশোরী উম্মে কুলসুমকে পাঠানোর ঘটনায় রিক্রুটিং এজেন্সি মালিকসহ দুই জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। গত ৯ আগস্ট সৌদি আরবের কিং ফয়সাল হাসপাতালে মারা যায় নির্যাতনের শিকার কুলসুম।

আজ বৃহস্পতিবার রাজধানীর ফকিরাপুল এলাকায় এমএইচ ট্রেডার ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির অফিসে অভিযান চালিয়ে এর মালিক মকবুল হোসেন ও তার সহযোগী পারভেজকে গ্রেপ্তার করা হয়।

র‍্যাব-৩ এর অতিরিক্ত পুলিশ সুপার বীণা রানি দাশ অভিযানের বিষয়ে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত বছর এমএইচ ট্রেডার ইন্টারন্যাশনালের মাধ্যমে গৃহকর্মীর কাজে ব্রাহ্মণবাড়িয়া থেকে ১৪ বছরের কুলসুমকে সৌদি আরবে পাঠানো হয়।

সেখানে নিয়োগকর্তার নির্যাতনের শিকার হয়ে ৯ আগস্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় কুলসুম। ১২ সেপ্টেম্বর তার মরদেহ দেশে আনা হয়।

নারী গৃহকর্মীদের দেশের বাইরে পাঠানোর ক্ষেত্রে তাদের আইনত বয়স ২৫ বছর হওয়া বাধ্যতামূলক হলেও, কুলসুমের বয়স লুকিয়ে এজেন্সি তাকে সৌদি আরবে পাঠায়, বলেন র‍্যাব কর্মকর্তা।

এ ঘটনায় এজেন্সির বিরুদ্ধে মানবপাচারের অভিযোগ আনা হবে বলেও জানান তিনি।  এছাড়াও আরও কত মানুষ এই এজেন্সি থেকে পাচারের শিকার হয়েছেন সেটিও খতিয়ে দেখা হবে। 

আরও পড়ুন-

আর কত কুলসুমকে মরতে হবে!

Comments

The Daily Star  | English