শীর্ষ খবর

কক্সবাজারে হাতির অভয়ারণ্যের ২৫ একর বনভূমি দখলমুক্ত

কক্সবাজার জেলা প্রশাসন, বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে অবৈধভাবে দখলকৃত বন বিভাগের মালিকানাধীন প্রায় ২৫ একর বনভূমি দখলমুক্ত করা হয়েছে।
মনুরঘোনা এলাকার গহীন বনে হাতির অভয়ারণ্য (হাতির ডেরা) ধ্বংস করে বাঁধ দিয়ে মাছ চাষ, গরু- ছাগল ও হাঁস-মুরগীর খামার গড়ে তোলে একটি প্রভাবশালী চক্র। ছবি: সংগৃহীত

কক্সবাজার জেলা প্রশাসন, বন বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে অবৈধভাবে দখলকৃত বন বিভাগের মালিকানাধীন প্রায় ২৫ একর বনভূমি দখলমুক্ত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের লিংকরোড সংলগ্ন মনুরঘোনা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তারের নেতৃত্বে পরিচালিত অভিযানে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপপরিচালক শেখ মো. নাজমুল হুদা, সহকারী পরিচালক সংযুক্তা দাশ গুপ্তা, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের অধীন কক্সবাজার সদর রেঞ্জের কর্মকর্তা তারেকুর রহমান উপস্থিত ছিলেন। উচ্ছেদ অভিযানে পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা সহযোগিতা করেন।

কক্সবাজার সদর রেঞ্জের কর্মকর্তা তারেকুর রহমান বলেন, ‘হিমছড়ি জাতীয় উদ্যানের গহীন বনে লতাগুল্ম ও জীববৈচিত্র্য সমৃদ্ধ ঘন বনে হাতির অভয়ারণ্য ধ্বংস করে বাণিজ্যিক খামার গড়ে তোলে একটি প্রভাবশালী চক্র। বিষয়টি জানতে পেরে আজ সম্মিলিতভাবে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।’

কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার মুক্তার বলেন, ‘জেলা প্রশাসকের নির্দেশে অভিযান চালিয়ে ২৫ একর সরকারি বনভূমি দখলমুক্ত করা হয়েছে।’

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের উপপরিচালক শেখ মো. নাজমুল হুদা বলেন, ‘পাহাড় কাটা, বাঁধ দেওয়া ও প্রাকৃতিক জলাধার ধ্বংসের দায়ে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের লিংকরোড বন বিটের আওতাধীন মনুরঘোনা এলাকার গহীন বনে হাতির অভয়ারণ্য (হাতির ডেরা) ধ্বংস করে বাঁধ দিয়ে মাছ চাষ, গরু- ছাগল ও হাঁস-মুরগীর খামার গড়ে তোলে একটি প্রভাবশালী চক্র। চক্রটি বনের ৫ হাজার গাছও কেটে নিয়ে গেছে।

Comments

The Daily Star  | English
PM visit to India

Hasina likely to kick off AL campaign with Sylhet rally on Dec 20: Quader

Prime Minister Sheikh Hasina, also the president of the ruling Awami League, will formally kick off the election campaign of the ruling party from a rally in Sylhet likely to be held on December 20.

2h ago