দ্বিতীয় দিনেও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সীমিত পরিসরে ফেরি চলছে

দ্বিতীয় দিনের মতো শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সীমিত পরিসরে ছোট ফেরি চলাচল করছে। আজ রোববার সকাল ৭টার পর থেকে নৌরুটে পাঁচটি কে-টাইপ ও মিডিয়াম ফেরি চলাচল করছে। এসব ফেরিগুলো হলো— কাকলি, কিশোরী, কুমিল্লা, ফরিদপুর, ক্যামেলিয়া।
সীমিত পরিসরে চলছে ফেরি। ছবি: স্টার

দ্বিতীয় দিনের মতো শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সীমিত পরিসরে ছোট ফেরি চলাচল করছে। আজ রোববার সকাল ৭টার পর থেকে নৌরুটে পাঁচটি কে-টাইপ ও মিডিয়াম ফেরি চলাচল করছে। এসব ফেরিগুলো হলো— কাকলি, কিশোরী, কুমিল্লা, ফরিদপুর, ক্যামেলিয়া।

চায়না চ্যানেল দিয়ে নির্দিষ্ট সময়ের থেকে বেশি সময় নিয়ে এসব ফেরিতে যানবাহন পার হচ্ছে। মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়াঘাটে পারের অপেক্ষায় আছে ৩৫টির মতো যানবাহন। সন্ধ্যার পর ফেরি চলাচল বন্ধের কথা জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি)।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের মেরিন কর্মকর্তা মোহাম্মদ হানিফ দ্য ডেইলি স্টারকে জানান, সকাল ৭টার পর মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাট থেকে তিনটি ফেরি ছেড়ে যায় ও মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাট থেকে দুইটি ফেরি ছেড়ে আসে। চায়না চ্যানেল দিয়ে ছোট ফেরিগুলো চলছে। হাজরা চ্যানেলটি ফেরি চলাচলের জন্য উপযোগী না হওয়া পর্যন্ত আপাতত এই নৌরুটে ফেরি চলবে। নিরাপত্তাজনিত কারণে সন্ধ্যার পর ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে।

মাওয়া ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ (টিআই) হিলাল উদ্দিন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘৩৫টির মতো যানবাহন শিমুলিয়াঘাটে পারের অপেক্ষায় আছে। এর মধ্যে ২০টি মালবাহী ট্রাক ও ১৫টির মতো ছোট গাড়ি আছে। সকালে ফেরি চালু হওয়ার পর ৭০টির মতো যানবাহন পার হয়েছে। আস্তে আস্তে গাড়ির উপস্থিতি কিছুটা বাড়ছে। তিনটি ফেরিঘাট সচল আছে, যা দিয়ে যানবাহন পারাপার হচ্ছে।’

বিআইডব্লিউটিসি জানায়, গত ৩ সেপ্টেম্বর থেকে টানা আট দিন পুরোপুরি বন্ধ ছিল এই নৌরুটে ফেরি চলাচল। ১১ সেপ্টেম্বর পরীক্ষামূলক তিনটি ফেরি ও ১২ সেপ্টেম্বর পাঁচটি ফেরি চলে। ১৩ সেপ্টেম্বর পাঁচটি ফেরি চলে এবং রাত থেকে অনির্দিষ্টকালের জন্য ফেরি বন্ধের ঘোষণা দেয়। এরপর ১৪ সেপ্টেম্বর ফেরি চলাচল পুরোপুরি বন্ধ থাকে। ১৫ সেপ্টেম্বর একটি ও ১৬ সেপ্টেম্বর একটি ফেরি পালের চরের চ্যানেল দিয়ে চলে। ১৭ সেপ্টেম্বর পুরোপুরি বন্ধ ছিল ফেরি চলাচল। এরপর ১৮ সেপ্টেম্বর বিকালে পরীক্ষামূলক দুইটি ফেরি আসা-যাওয়া করে চায়না চ্যানেল দিয়ে। ১৯ সেপ্টেম্বর শুধু দিনে পাঁচটি ছোট ফেরি চলাচল করে।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago