খেলা

এবার ম্যাচ রেফারির কাছে আনুষ্ঠানিকভাবে প্রতিকার চাইল পাঞ্জাব

রোববার দুবাইতে সুপার ওভারে দিল্লি ক্যাপিটালের কাছে হারে পাঞ্জাব। তবে ম্যাচটি সুপার ওভারেই যেত না যদি না আম্পায়ার ভুল করতেন
ছবি: আইপিএল ওয়েবসাইট

আম্পায়ার নিতিন মেননের দৃষ্টিকটু ভুলে এক রান কম পাওয়ায় জয় বঞ্চিত হয়ে ক্ষোভ জানিয়েছিল আইপিএলের দল কিংস ইলিভেন পাঞ্জাব। সমালোচনা মুখর হয়েছিলেন সুনিল গাভাস্কার, বীরেন্দ্রর শেবাগের মতো সাবেক ক্রিকেটাররা। ম্যাচ শেষের পরদিন এবার ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের কাছে প্রতিকার চেয়ে আবেদন করেছে পাঞ্জাব।

রোববার দুবাইতে সুপার ওভারে দিল্লি ক্যাপিটালের কাছে হারে পাঞ্জাব। তবে ম্যাচটি সুপার ওভারেই যেত না যদি না আম্পায়ার ভুল করতেন। ১৯তম ওভারে মায়াঙ্ক আগারওয়াল আর ক্রিস জর্ডান দুই রান নিলেও ক্রিজ পার হয়নি এমন ইশারায় তাদের এক রান কেটে নেন নিতিন।

কিন্তু রিপ্লেতে দেখা যায় জর্ডানের ব্যাট পরিষ্কারভাবেই ক্রিজ পার হয়েছিল। ওই ভুলের পরও অবশ্য ম্যাচ হাতেই ছিল পাঞ্জাবের। শেষ ৩ বলে দরকার ছিল কেবল  ১ রান। কিন্তু এক ডটবল আর দুই বলে দুই ব্যাটসম্যানের ক্যাচ দিয়ে ফেরায় বিস্ময়করভাবে টাই করে তারা। পরে সুপার ওভারে পাত্তা পায়নি দিল্লির কাছে।

তবে নিজেদের কাজ শেষ করতে না পারায় ব্যর্থতার চেয়ে আম্পায়ারের ভুলকেই বড় করে দেখছে বলিউড তারকা প্রীতি জিনতার দল। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)কে দলের প্রধান নির্বাহী কর্মকর্তা সতিশ মেনেন বলেন, এই এক রানে তাদের প্লে অফ হাতছাড়া হতে পারে। সেজন্য তারা প্রতিকার চেয়েছেন, ‘ম্যাচ রেফারির কাছে আবেদন করেছি। ভুল তো মানুষের হতেই পারে, মানবিক ভুল আমাদের বোধগম্য। কিন্তু আইপিএলের মতো বিশ্বমানের আসরে এই ধরনের ভুল মেনে নেওয়া যায় না। এর ফলে আমরা প্লে অফ মিস করে পারি। এটা অন্যায়। আমরা আশা করি নিয়ম পুনর্বিবেচনা করা হবে।’

তবে ম্যাচ শেষ হয়ে যাওয়ার পর সেই ম্যাচের ফলাফল সংক্রান্ত কোন সিদ্ধান্ত নেওয়ার সুযোগ থাকে না।

Comments