করোনাভাইরাস

মৃত্যু ৯ লাখ ৬৯ হাজার, আক্রান্ত ৩ কোটি সাড়ে ১৪ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে নয় লাখ ৬৯ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ১৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৩১ লাখের বেশি মানুষ।
ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে নয় লাখ ৬৯ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ১৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি ৩১ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ১৪ লাখ ৮২ হাজার ৬০৪ জন এবং মারা গেছেন নয় লাখ ৬৯ হাজার ২৯৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৩১ লাখ ১০ হাজার ৮৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৪৬ হাজার ২১৬ জন এবং মারা গেছেন দুই লাখ চার হাজার ৫০৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৪২ লাখ ৯৯ হাজার ৫২৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৬০ হাজার ৮৩ জন, মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ৩৫০ জন এবং সুস্থ হয়েছেন ৩৮ লাখ ৮৭ হাজার ১৯৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৬০ হাজার ১০৫ জন, মারা গেছেন ৮৮ হাজার ৯৬৫ জন এবং সুস্থ হয়েছেন ৪৪ লাখ ৯৪ হাজার ৭২০ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৩ হাজার ৬৯৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৫৮০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ লাখ দুই হাজার ৯৮২ জন।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া, পেরু, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা ও চিলিতেও। রাশিয়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১১ লাখ নয় হাজার ৫৯৫ জন, মারা গেছেন ১৯ হাজার ৪৮৯ জন এবং সুস্থ হয়েছেন নয় লাখ ১১ হাজার ৯৭৩ জন। কলম্বিয়াতে আক্রান্ত হয়েছেন সাত লাখ ৭০ হাজার ৪৩৫ জন, মারা গেছেন ২৪ হাজার ৩৯৭ জন এবং সুস্থ হয়েছেন ছয় লাখ ৪০ হাজার ৯০০ জন।

পেরুতে আক্রান্ত হয়েছেন সাত লাখ ৭২ হাজার ৮৯৬ জন, মারা গেছেন ৩১ হাজার ৪৭৪ জন এবং সুস্থ হয়েছেন ছয় লাখ ২২ হাজার ৪১৮ জন। দক্ষিণ আফ্রিকায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৬১ হাজার ৯৩৬ জন, মারা গেছেন ১৫ হাজার ৯৯২ জন এবং সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৯১ হাজার ২০৮ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন চার লাখ ৪৭ হাজার ৪৬৮ জন, মারা গেছেন ১২ হাজার ২৯৮ জন এবং সুস্থ হয়েছেন চার লাখ ২১ হাজার ১১১ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন চার লাখ ২৫ হাজার ৪৮১ জন, মারা গেছেন ২৪ হাজার ৪৭৮ জন এবং সুস্থ হয়েছেন তিন লাখ ৬১ হাজার ৫২৩ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন তিন লাখ চার হাজার ৬১০ জন, মারা গেছেন সাত হাজার ৫৭৪ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ৬৮ হাজার ৪৩৫ জন।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন তিন লাখ ৯৮ হাজার ৬২৫ জন, মারা গেছেন ৪১ হাজার ৭৮৮ জন। স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৭১ হাজার ৪৬৮ জন, মারা গেছেন ৩০ হাজার ৬৬৩ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন চার লাখ ৫৮ হাজার ৬১ জন, মারা গেছেন ৩১ হাজার ৩৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার আট জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৯৯ হাজার ৫০৬ জন, মারা গেছেন ৩৫ হাজার ৭২৪ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ১৮ হাজার ৭০৩ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৭৫ হাজার ৫৫১ জন, মারা গেছেন নয় হাজার ৪৮১ জন এবং সুস্থ হয়েছেন দুই লাখ ৪৬ হাজার ৩০০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ২৯৭ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৮০ হাজার ৪৯৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৫০ হাজার ৬২১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন চার হাজার ৯৭৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৫৮ হাজার ৭১৭ জন।

Comments

The Daily Star  | English

Dhaka traffic still light as offices, banks, courts reopen

After five days of Eid and Pahela Baishakh vacation, offices, courts, banks, and stock markets opened today

54m ago