অটো প্রমোশন নয়, পরীক্ষায় ৮ম শ্রেণির মূল্যায়ন: শিক্ষা বোর্ড

অটো প্রমোশন নয়, শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের মাধ্যমে নবম শেণিতে উত্তীর্ণ করা হবে এবং পরীক্ষা ছাড়া এ মূল্যায়ণ করা যাবে না বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।
JSC Examinations 2017 Dhaka
স্টার ফাইল ছবি

অটো প্রমোশন নয়, শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের মাধ্যমে নবম শেণিতে উত্তীর্ণ করা হবে এবং পরীক্ষা ছাড়া এ মূল্যায়ণ করা যাবে না বলে জানিয়েছে শিক্ষাবোর্ড।

আজ বৃহস্পতিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক এ কথা জানান।

দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা জানান।

সভায় জানানো হয়, টিভি শিক্ষা কার্যক্রম, অনলাইন ক্লাস এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার আগে যেটুকু সিলেবাস শেষ হবে, তার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠানে সশরীরে পরীক্ষা দিয়ে কিংবা অনলাইন পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা যেতে পারে।

এর আগে, আগস্টের শেষ দিকে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সরকার চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা বাতিল করে। এরপর, শিক্ষাবোর্ড এই সিদ্ধান্ত নিল।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বৈঠক শেষে বলেন, ‘অটো প্রমোশন বলতে কিছু নেই। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোনও না কোনও ধরনের মূল্যায়ন ব্যবস্থা থাকবে।'

তিনি বলেন, 'মূল্যায়ন প্রক্রিয়া সঠিকভাবে করতে পারে সে জন্য আমরা একটা গাইডলাইন তৈরি করে দেবো। পরীক্ষা উন্নয়ন ইউনিটের মাধ্যমে গাইডলাইন তৈরি করা হবে।'

‘যদি ক্লাসরুমে সম্ভব হয় ক্লাস রুমে হবে, যদি অনলাইনে মূল্যায়ন করা যায় তবে সেখানে হবে। যদি অনলাইনে মূল্যায়ন করা না যায়, তাহলে শিক্ষকরা তো শিক্ষার্থীদের জানাবে। তাদের আগের যে এসেসমেন্ট রয়েছে, তার ভিত্তিতে মূল্যায়ন করা যাবে,' যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English

Crude bombs blast in front of BNP’s Nayapaltan office

Two crude bombs blasted in front of BNP’s Nayaplatan central office in Dhaka this afternoon

53m ago