বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফ্রেঞ্চ ওপেনের পর্দা উঠছে আজ

করোনাভাইরাসের ধাক্কায় দুই দফা পিছিয়ে অবশেষে রবিবার থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট।
tennis

সবকিছু ঠিকঠাক থাকলে আরও চার মাস আগে মাঠে গড়াত ফ্রেঞ্চ ওপেন। কিন্তু করোনাভাইরাসের ধাক্কায় দুই দফা পিছিয়ে অবশেষে রবিবার থেকে শুরু হতে যাচ্ছে এ বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট।

পরিবর্তিত বাস্তবতার ছোঁয়া লেগেছে ফ্রেঞ্চ ওপেনেও। প্রতিদিন মাত্র এক হাজার দর্শক রোল্যাঁ গ্যাঁরো স্টেডিয়ামে বসে উপভোগ করতে পারবেন বিশ্বের বাঘা বাঘা টেনিস তারকাদের লড়াই। তাছাড়া, করোনাভাইরাস নিয়ে উদ্বেগ ও চোটের কারণে অংশ নিচ্ছেন না অনেকেই। তাদের মধ্যে আছেন সুইজারল্যান্ডের কিংবদন্তি রজার ফেদেরার, ইউএস ওপেনের শিরোপাধারী নাওমি ওসাকা এবং নারী এককে বিশ্বের এক নম্বর খেলোয়াড় ও ফ্রেঞ্চ ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন অ্যাশলি বার্টি।

তবে সুখবরও কম নয়! সবশেষ গ্র্যান্ড স্ল্যাম ইভেন্ট ইউএস ওপেনে তো দর্শকই ছিল না। অংশ নেননি ‘ক্লে কোর্টের রাজা’ রাফায়েল নাদাল। ছিলেন না ২০১৮ সালের ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন সিমোনা হালেপ। তারা দুজনেই ফিরেছেন এই আসরে।

টেনিসের পুরুষ এককে সবচেয়ে বেশি ২০টি গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড ফেদেরারে দখলে। তাকে ছুঁয়ে ফেলার সুবর্ণ সুযোগ রয়েছে দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী নাদালের সামনে। ক্যারিয়ারের ১৯টির গ্র্যান্ড স্ল্যামের ১২টিই স্প্যানিশ তারকা জিতেছেন রোল্যাঁ গ্যাঁরোতে। সবশেষ তিন আসরেও টানা শিরোপা ঘরে তুলেছেন তিনি।

নাদালকে চ্যালেঞ্জ জানানোর পাশাপাশি নিজের নামের প্রতি সুবিচার করতে মুখিয়ে আছেন নোভাক জোকোভিচ। ইউএস ওপেনে লাইন জাজের গায়ে দুর্ঘটনাক্রমে বল মেরে ডিকোয়ালিফাইড হয়েছিলেন পুরুষ এককে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড়। ওই আসরের চ্যাম্পিয়ন দমিনিক থিম ও ফাইনালিস্ট আলেক্সান্দার জেভরেভকেও পিছিয়ে রাখা যাচ্ছে না।

টেনিস অনুরাগীদের চোখ থাকবে সেরেনা উইলিয়ামসের দিকেও। আরও একবার নারী এককে মার্গারেট কোর্টের সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার অভিযানে নামবেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি। ইউএস ওপেনে তিনি বিদায় নিয়েছিলেন সেমিফাইনাল থেকে।

এক নজরে ফ্রেঞ্চ ওপেন

আসর: ১২৪তম

সূচি: ২৭ সেপ্টেম্বর-১১ অক্টোবর

পুরুষ এককে বর্তমান চ্যাম্পিয়ন: রাফায়েল নাদাল

নারী এককে বর্তমান চ্যাম্পিয়ন: অ্যাশলি বার্টি

পুরুষ এককে সবচেয়ে বেশি শিরোপা: রাফায়েল নাদাল (১২)

নারী এককে সবচেয়ে বেশি শিরোপা: ক্রিস এভার্ট (সাত)।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

1h ago