শীর্ষ খবর

কক্সবাজারের শুটকি মহালে কাজ করে ২০ শতাংশ শিশু: গবেষণা

কক্সবাজার জেলায় শুটকি প্রক্রিয়াজাতকরণ কাজে ২০ শতাংশ শিশু নিয়োজিত বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। যাদের মধ্যে ৭৫ শতাংশ শিক্ষা বঞ্চিত।
কক্সবাজারে শুটকি মহালে কাজ করছে কয়েকজন শিশু। ছবি:সংগৃহীত

কক্সবাজার জেলায় শুটকি প্রক্রিয়াজাতকরণ কাজে ২০ শতাংশ শিশু কাজ করছে বলে এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে। যাদের মধ্যে ৭৫ শতাংশ শিক্ষা বঞ্চিত।

আজ রবিবার কক্সবাজার জেলা শুটকি প্রক্রিয়াজাতকরণ খাতে শিশুশ্রম বিষয়ক গবেষণার ফলাফল উপস্থাপন কর্মশালায় এ তথ্য জানানো হয়।  

কক্সবাজার জেলা প্রশাসন পরিচালিত অরুণোদয় স্কুলের সম্মেলন কক্ষে কর্মশালার আয়োজন করে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা উইনরক ইন্টারন্যাশনাল।

কর্মশালায় বলা হয়, শুটকি মহালে কাজ করা শিশুদের ৭২ শতাংশ মেয়ে শিশু এবং ২৮ শতাংশ ছেলে। যাদের ৪১ শতাংশের বয়স ১৪ বছরের নিচে আর ১৪ থেকে ১৭ বছরের মধ্যে রয়েছে ৫৯ শতাংশ।

শিশু শ্রমে নিয়োজিত এইসব শিশুদের আট শতাংশই রোহিঙ্গা বলেও জানানো হয়।  

১৪ হাজার ৩৬৬ জনের মধ্যে গবেষণাটি পরিচালিত হয় জানিয়ে গবেষণা প্রতিবেদনে বলা হয় তাদের মধ্যে ৬৩ শতাংশ পুরুষ। বাকি ১৭ শতাংশ নারী শ্রমিক। 

এছাড়াও ৫৬১টি শুটকি মহালের মধ্যে ২৩ শতাংশ বড়, ৫৩ শতাংশ মাঝারি এবং ২৪ শতাংশ ছোট আকারের মহাল রয়েছে।

কক্সবাজার শহরের নাজিরারটেকে ৯২ দশমিক ৭ শতাংশ শ্রমিক কাজ করে।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. শাজাহান আলি। এছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন।

শাজাহান আলি বলেন, শুটকিখাত কক্সবাজারের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। সম্ভাবনার এই খাতকে আরও এগিয়ে নিতে হবে। এ জন্য যে যার অবস্থান থেকে সহযোগিতা করা দরকার এবং এ শিল্প থেকে শিশুশ্রম নিরসনে এ গবেষণাটি ভবিষ্যতে সরকারকে নানাভাবে সহায়তা করবে।

গবেষণা কর্ম উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্বিবদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

6h ago