রোনালদোর জোড়া গোলে পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল জুভেন্টাস

দশম শিরোপা জয়ের অভিযানে থাকা জুভরা চলতি মৌসুমে প্রথমবার প্রতিপক্ষের মাঠে খেলতে নেমে পড়েছিল হারের শঙ্কায়।
cristiano ronaldo
ছবি: রয়টার্স

একবার নয়, এএস রোমার বিপক্ষে দুবার পিছিয়ে পড়ল জুভেন্টাস। দুবারই ইতালিয়ান সিরি আর শিরোপাধারীদের সমতায় ফেরালেন ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগিজ তারকার কল্যাণে ম্যাচের এক-তৃতীয়াংশ সময় দশ জন নিয়ে খেলেও পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল আন্দ্রেয়া পিরলোর দল।

সিরি আতে টানা দশম শিরোপা জয়ের অভিযানে থাকা জুভরা চলতি মৌসুমে প্রথমবার প্রতিপক্ষের মাঠে খেলতে নেমে পড়েছিল হারের শঙ্কায়। শেষ পর্যন্ত রবিবার রাতের ম্যাচটিতে রোমার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে তারা। স্বাগতিকদের গোল দুটি আসে জর্দান ভেরেতুর পা থেকে।

সুযোগ তৈরিতে প্রাধান্য দেখায় রোমা। তাছাড়া, এক জন খেলোয়াড় বেশি থাকার সুবিধা কাজে লাগিয়ে জুভেন্টাসের রক্ষণে অনেকটা সময় জুড়ে  চাপ ধরে রাখে তারা। কিন্তু জয়সূচক গোলের দেখা দলটি পায়নি। অন্যদিকে, চিরাচরিত ধার ছিল না জুভদের খেলায়। ছন্দ খুঁজে পেতে ভুগেছে তারা।

১২তম মিনিটে গোল প্রায় পেয়েই গিয়েছিল স্বাগতিকরা। মাঝমাঠ থেকে একক নৈপুণ্যে বল টেনে ডি-বক্সে ঢুকে পড়েন হেনরিখ মিখিতারিয়ান। তবে আর্মেনিয়ার এই ফরোয়ার্ডের প্রচেষ্টা রুখে দেন জুভ গোলরক্ষক ভোইচেখ স্ট্যান্সনি।

৩১তম মিনিটে জাল আর অক্ষত রাখতে পারেননি পোলিশ তারকা। ফরাসি মিডফিল্ডার ভেরেতুর স্পট-কিকে হাত ছোঁয়ালেও ফিরিয়ে দিতে সফল হননি তিনি। ডি-বক্সে আদ্রিওঁ রাবিওর হাতে বল লাগায় পেনাল্টি পেয়েছিল রোমা।

সমতায় ফিরতে মরিয়া জুভেন্টাস গোল পায় ৪৪তম মিনিটে। রোনালদো লক্ষ্যভেদ করেন পেনাল্টি থেকে। তার শট ডি-বক্সে লরেঞ্জো পেলেগ্রিনির হাতে লাগায় স্পট-কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি।

তবে খুব বেশিক্ষণ নির্ভার থাকতে পারেনি অতিথিরা। বিরতির ঠিক আগে দুর্দান্ত এক পাল্টা আক্রমণে স্কোরলাইন ২-১ করে রোমা। এদিন জেকোর লম্বা করে বাড়ানো পাস ধরে অনেকটা দৌড়ে মিখিতারিয়ান ডি-বক্সের মধ্যে খুঁজে নেন ভেরেতুকে। ডান পায়ের প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়ে বাম পায়ের গড়ানো শটে স্ট্যান্সনিকে ফের বোকা বানান তিনি।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৬তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ পেয়েছিলেন বসনিয়া-হার্জেগোভিনার ফরোয়ার্ড জেকো। প্রতিপক্ষের দুই ডিফেন্ডার হুয়ান কুয়াদ্রাদো আর জর্জিও কিয়েলিনিকে ফাঁকি দিলেও তার শট পোস্টে লেগে মাঠের বাইরে চলে যায়। পরের মিনিটে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন রোনালদো।

৬১তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ফরাসি মিডফিল্ডার রাবিও। তাতে বেশ ধাক্কা খায় জুভেন্টাস। তবে অদম্য মনোবলকে সঙ্গী করে ৬৯তম মিনিটে ফের দলকে সমতায় ফেরান রোনালদো। ডান দিক থেকে দানিলোর ক্রসে অনেকখানি লাফিয়ে হেড করে রোমার জাল কাঁপান ৩৫ বছর বয়সী তারকা।

দুই ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তালিকার চার নম্বরে রয়েছে জুভেন্টাস। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে রোমার অবস্থান ১৩ নম্বরে।

Comments

The Daily Star  | English

Baked by heat, Bangladesh expands AC manufacture

Manufacturers and retailers estimate that 530,000 units were sold in 2023, increasing sharply from 330,000 units in 2022.

7h ago