কক্সবাজারে মাদক কারবারিদের নতুন তালিকা করা হবে: ডিআইজি

মাদক কারবারিদের নতুন তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন।
কক্সবাজার সদর মডেল থানা পরিদর্শন শেষে সাংবাদিকদের ব্রিফিং করছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. আনোয়ার হোসেন। ছবি: স্টার

মাদক কারবারিদের নতুন তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন।

তিনি বলেন, মাদক কারবারিদের তালিকা করে ইতোপূর্বে তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, মামলার অবস্থা, কার কী প্রোফাইল সব কিছু যাচাই করে তারপর ব্যবস্থা নেয়া হবে। মাদকদ্রব্য নির্মূলে টাস্কফোর্স সদস্যদের সঙ্গে সভা করা হবে। কক্সবাজার জেলার নতুন পুলিশ সুপার সবকিছু বিবেচনা করে কার্যকর পদক্ষেপ নেবেন।

আজ মঙ্গলবার কক্সবাজার সদর মডেল থানা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পুলিশ প্রশাসনের এতো লোকের বদলি হওয়া প্রসঙ্গে ডিআইজি আনোয়ার হোসেন বলেন, এটা অবশ্যই একটি ব্যতিক্রমী ঘটনা। একসঙ্গে সবাই বদলি হয়েছেন। এখন কনস্টেবল থেকে এসপি পর্যন্ত যারা আছেন সবাই নতুন। নতুনভাবে যারা যোগদান করেছেন তাদের মনোবল বৃদ্ধি করা এবং পেশাদারত্বের সঙ্গে দায়িত্বপালন করতে উৎসাহ দিতে তিনি কক্সবাজারে এসেছেন।

তিনি বলেন, শান্তিশৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে পুলিশের যে ভূমিকা আছে সেটি পেশাদারত্বের সঙ্গে পালন করবে নতুন টিম।

কক্সবাজারের সদ্য সাবেক পুলিশ সুপার মাসুদ হোসেনের ডিসেম্বরের মধ্যে মাদক নির্মূলের ঘোষণা বাস্তবায়ন হবে কিনা এমন প্রশ্নে ডিআইজি বলেন, জেলা পুলিশ সুপার কী বলেছিলেন এই মুহূর্তে আমার জানা নেই। নতুন পুলিশ সুপার এসেছেন, তিনি নিশ্চয় সার্বিক পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে লক্ষ্য ঠিক করবেন।

আনোয়ার হোসেন বলেন, আমার দায়িত্ব পালনকালে কোন কর্মকর্তা ঘুরেফিরে এক জায়গায় থাকার সুযোগ পাবে না। তবে চাকরি করতে এসে এক থানার পাশের থানায় চাকরি করতে পারবে না এমন বিধি-নিষেধ নেই।

ডিআইজি বলেন, সাম্প্রতিক সময়ে অনেকগুলো কারণে কিছুটা শিথিল হয়েছিল পুলিশের কার্যক্রম। সেই শিথিলতা দ্রুত কাটিয়ে উঠবে জেলা পুলিশের নতুন টিম।

কক্সবাজারের নবাগত পুলিশ সুপার হাসানুজ্জামান বলেন, থানা নির্যাতিত-নিপীড়িত মানুষের জায়গা। এখানে কোন দালালকে ঘেঁষতে দেয়া হবে না। দালালরা বিন্দু পরিমাণ ছাড় পাবে না।

থানা পরিদর্শনের সময় কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনির উল গিয়াস উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English
How a war in the Middle East could impact South Asia

How a war in the Middle East could impact South Asia

The impact of a widening of the Gaza war would be especially severe for South Asian nations

12h ago