করোনাভাইরাস

মৃত্যু প্রায় ১০ লাখ ১৩ হাজার, আক্রান্ত ৩ কোটি সাড়ে ৩৮ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রায় ১০ লাখ ১৩ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৩৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৫ লাখের বেশি মানুষ।
মাদ্রিদে করোনা পরীক্ষার জন্য সুরক্ষা পোশাক পরে নমুনা সংগ্রহ করছেন এক স্বাস্থ্যকর্মী। ২৯ সেপ্টেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রায় ১০ লাখ ১৩ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৩৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৫ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৮ লাখ ৮০ হাজার ৮৯৬ জন এবং মারা গেছেন ১০ লাখ ১২ হাজার ৯৬৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৩৫ লাখ ৫১ হাজার ৬৬৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৩২ হাজার ৮২৩ জন এবং মারা গেছেন দুই লাখ ছয় হাজার ৯১৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৮ লাখ ৪০ হাজার ৬৮৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ১০ হাজার ৯৩৫ জন, মারা গেছেন এক লাখ ৪৩ হাজার ৯৫২ জন এবং সুস্থ হয়েছেন ৪২ লাখ ৭৪ হাজার ৭৭৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ২৫ হাজার ৭৬৩ জন, মারা গেছেন ৯৭ হাজার ৪৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৫১ লাখ ৮৭ হাজার ৮২৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৭ হাজার ৬৪৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৪৩ হাজার ২১৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ২৮ হাজার সাত জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৫৪৫ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৪৬০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৬৩ হাজার ৪৭৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ২৫১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৭৫ হাজার ৪৮৭ জন।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

33m ago