ট্রাম্প-বাইডেন বাকযুদ্ধ: শৃঙ্খলা আনতে বিতর্কের নিয়ম পাল্টাবে কমিশন

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের পরের বির্তকে শৃঙ্খলা ও শিষ্টাচার বজায় রাখতে বিতর্কের নিয়ম পরিবর্তন করবে প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কের আয়োজনকারী কমিশন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম বিতর্ক অনুষ্ঠানে তুমুল বাকযুদ্ধে লিপ্ত হন ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেন। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের পরের বির্তকে শৃঙ্খলা ও শিষ্টাচার বজায় রাখতে বিতর্কের নিয়ম পরিবর্তন করবে প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কের আয়োজনকারী কমিশন।

বিবিসি জানায়, কোনো প্রার্থী কথা বলার সময় আরেকজন বাধা দিলে তার মাইক্রোফোন বন্ধ করে দেয়ার নিয়ম চালু হতে পারে।

গত মঙ্গলবার ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভল্যান্ডে ৯০ মিনিটের এ বিতর্কে তুমুল বাকযুদ্ধে জড়িয়ে পড়েন ট্রাম্প ও বাইডেন।

নির্বাচনী বির্তকে ক্রমাগত ব্যক্তিগত আক্রমণ ও অপমানসূচক কথা বলার ধরন নিয়ে যুক্তরাষ্ট্র ছাড়াও সারা বিশ্বেই সমালোচনা হয়েছে।

মঙ্গলবারের বিতর্কে একে অপরের বক্তব্যের প্রতিক্রিয়া জানানোর আগে প্রার্থীদের সঞ্চালকের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য দুই মিনিট সময় দেওয়া হয়েছিল।

কিন্তু, অনুষ্ঠানে বাইডেনের কথার মধ্যে একাধিকবার বাধা দেন ট্রাম্প, এরপর দুজনই বাকবিতন্ডায় জড়ান ফলে, বিতর্কে বিশৃঙ্খলা দেখা যায়।

১৯৮৮ সাল থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কের আয়োজন করে আসছে নির্দলীয় সংস্থা প্রেসিডেন্সিয়াল ডিবেটস কমিশন (সিপিডি)।

শিগগির তারা বাকি দুটি বিতর্কে সঞ্চালকদের ‘শৃঙ্খলা বজায় রাখতে’ সহায়তা করার জন্য বিতর্কে নতুন কাঠামো আনার ঘোষণা দিয়েছে।

আয়োজকরা বলেন, প্রথম বিতর্ক এটি ‘স্পষ্ট করে দিয়েছে যে, বাকি বিতর্কগুলোতে সুশৃঙ্খল আলোচনার নিশ্চয়তা দেওয়ার জন্য বাড়তি উপাদান যোগ করতে হবে। সিপিডি এ বিষয়গুলো নিয়ে বিবেচনা করছে, শিগগিরই নতুন নিয়মগুলো ঘোষণা করা হবে।

সিবিএস নিউজ একটি সূত্রের বরাতে জানায়, পরবর্তী ৪৮ ঘণ্টা ফ্লোরিডার মিয়ামিতে আগামী ১৫ অক্টোবর দ্বিতীয় বিতর্কের জন্য নতুন নির্দেশিকা ও নিয়মকানুন নিয়ে আলোচনা করবে সিপিডি।

নতুন নিয়ম নির্ধারণ হয়ে গেলে উভয় প্রার্থীর প্রচারণা টিমকে এ সম্পর্কে জানানো হবে। তবে, তাদের সঙ্গে নিয়মের ব্যাপারে কোনও আলোচনা করা হবে না বলে জানা গেছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণা টিম ইতোমধ্যেই আয়োজকদের এমন পরিকল্পনার সমালোচনা করেছে।

মঙ্গলবারের বিতর্কে বাইডেনের বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, ট্রাম্পকে ‘ভাঁড়’ (ক্লাউন) বলে মন্তব্য করেছেন বাইডেন। এছাড়াও বক্তব্যের মধ্যে কথা বলায় একপর্যায়ে ধমক দিয়ে প্রেসিডেন্টকে চুপ করতে বলেন ডেমোক্র্যাট দলের মনোনীত প্রার্থী জো বাইডেন।

Comments