পাঁচ বছর পর সেলতার মাঠে জয় পেল বার্সেলোনা

সেল্‌তা ভিগোশেষবার যখন সেলতা ভিগোর মাঠে জয় পেয়েছিলো বার্সেলোনা, তখন দলটির কোচ ছিলেন লুইস এনরিকে। এরপর সময়ের হিসেবে কেটে গেছে পাঁচ বছর। শেষ ছয়টি সফরে সেলতার মাঠে জয় পায়নি দলটি।
ছবি: রয়টার্স

শেষবার যখন সেলতা ভিগোর মাঠে জয় পেয়েছিলো বার্সেলোনা, তখন দলটির কোচ ছিলেন লুইস এনরিকে। এরপর সময়ের হিসেবে কেটে গেছে পাঁচ বছর। শেষ ছয়টি সফরে সেলতার মাঠে জয় পায়নি দলটি। তবে অবশেষে সেলতার মাঠ জয় করতে পেরেছে কাতালানরা। দারুণ এক জয়ে অ্যাওয়ে ম্যাচেও দারুণ সূচনা হলো কোচ রোনাল্ড কোমানের।

বৃহস্পতিবার রাতে সেলতা ভিগোকে ৩-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। দলের হয়ে গোল করেছেন আনসু ফাতি ও সের্জি রোবার্তো। অপর গোলটি আত্মঘাতী থেকে।

এদিন ম্যাচের একাদশ মিনিটে এগিয়ে গেলেও প্রথমার্ধে গোছানো ফুটবল খেলতে পারেনি বার্সেলোনা। ওই গোলটি ছাড়া বলার মতো কোনো আক্রমণও ছিল না তাদের। তুলনামূলকভাবে বেশ দারুণ খেলে সেলতা। বেশ কিছু হাফ চান্সও তৈরি করেছিল। তবে দ্বিতীয়ার্ধে দুর্দান্ত ফুটবল উপহার দেয় বার্সা। অথচ এ অর্ধে একজন খেলোয়াড় কম নিয়ে খেলেছে দলটি।

ম্যাচের একাদশ মিনিটে বার্সার গোলটি আসে আনসু ফাতির পা থেকে। ফিলিপ কৌতিনহোর বাড়ানো বল দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে সেলতা গোলরক্ষক ইভান ভিলারকে পরাস্ত করেন গিনি বিসাউ বংশোদ্ভূত এ স্প্যানিশ তরুণ।

১৫তম মিনিটে একক দক্ষতায় সমতায় ফেরার দারুণ সুযোগ তৈরি করেছিলেন গ্যাব্রিয়েল ভেইগা। ভালো শটও নিয়েছিলেন। তবে ঝাঁপিয়ে পড়ে তার শট ঠেকিয়ে দেন বার্সা গোলরক্ষক নেতো। দুই মিনিট পর ম্যানুয়েল ফন্তানের দূরপাল্লার শটও লুফে নেন বার্সা গোলরক্ষক। ৩৫তম মিনিটে ইয়াগো আসপাসকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেছিলেন জেরার্দ পিকে। তবে সৌভাগ্য তার, আসপাস অফসাইডে থাকায় বেঁচে যান তিনি।

৪০তম মিনিটে কর্নার থেকে সরাসরি বাঁকানো এক শটে প্রায় জালের দেখা পেয়ে গিয়েছিলেন মেসি। কিন্তু অল্পের জন্য তা লক্ষ্যভ্রষ্ট হয়। তবে দুই মিনিট পর বড় ধাক্কা খায় বার্সা। এবার আর ভাগ্য সঙ্গ দেয়নি বার্সেলোনাকে। ডেনিস সুয়ারেজকে ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ডের কারণে বহিষ্কার হন ক্লেমো লংলে।

তবে ১০ জনের দল নিয়েও দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করে বার্সা। বাঁ প্রান্তে তিন ডিফেন্ডারকে কাটিয়ে ডি-বক্সে কাট ব্যাক করতে চেয়েছিলেন মেসি। তবে লুকাস ওলাজার পায়ে লেগে দিক বদলে জালে জড়ায় বল।

৫৮তম মেসির কাছ থেকে বল পেয়ে দারুণ এক শট নিয়েছিলেন কৌতিনহো। তবে দুর্ভাগ্য তার বারপোস্টে লেগে ফিরে আসে সে শট। ফিরতি বল পেয়ে লক্ষ্যভেদ করেছিলেন মেসি। তবে অফসাইডে থাকায় ভিএআরে বাতিল হয় সে গোল।

দুই মিনিট পর মেসির কাটব্যাক থেকে আরও একটি অসাধারণ শট নিয়েছিলেন কৌতিনহো। কিন্তু দারুণ দক্ষতায় ঝাঁপিয়ে পড়ে সে শট ঠেকিয়ে দেন সেলতা গোলরক্ষক ভিলার।

৭৩তম মিনিটে নেতো ও সের্জিও রোবার্তোর কারণে বেঁচে যায় বার্সেলোনা। মিগুয়েল বায়েজার বাড়ানো বলে দারুণ এক শট নেন নলিতো। ঝাঁপিয়ে পড়ে সে শট ঠেকিয়ে দেন গোলরক্ষক নেতো। ফিরতি বল অনেকটা ফাঁকায় পেয়ে গিয়েছিলেন বায়েজা। তার শট রোবার্তোর পা হয়ে বারপোস্টে লেগে ফিরে আসলে হতাশা বাড়ে স্বাগতিকদের।

ম্যাচের যোগ করা সময়ে আরও একটি গোল দেয় বার্সা। বাঁ প্রান্তে তিন ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শট নিয়েছিলেন মেসি। তবে দারুণ দক্ষতায় তার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক ভিলার। ফিরতি বলে জোরালো এক ভলিতে বল জালে জড়ান সের্জি রোবার্তো।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

1h ago