করোনাভাইরাস

মৃত্যু ১০ লাখ ২১ হাজার, আক্রান্ত ৩ কোটি ৪২ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ২১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৭ লাখের বেশি মানুষ।
মাদ্রিদে করোনা পরীক্ষার জন্য সুরক্ষা পোশাক পরে নমুনা সংগ্রহ করছেন এক স্বাস্থ্যকর্মী। ১ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ২১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪২ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৭ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪২ লাখ পাঁচ হাজার ৭৫৫ জন এবং মারা গেছেন ১০ লাখ ২১ হাজার ৭৬৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৩৭ লাখ ৭২ হাজার ৫৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৭৭ হাজার ৮০৪ জন এবং মারা গেছেন দুই লাখ সাত হাজার ৭৯১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৮ লাখ ৬০ হাজার ৬৫০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ৪৭ হাজার ৯২ জন, মারা গেছেন এক লাখ ৪৪ হাজার ৬৮০ জন এবং সুস্থ হয়েছেন ৪২ লাখ ৯৯ হাজার ৬৫৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬৩ লাখ ১২ হাজার ৫৮৪ জন, মারা গেছেন ৯৮ হাজার ৬৭৮ জন এবং সুস্থ হয়েছেন ৫২ লাখ ৭৩ হাজার ২০১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৮ হাজার ৭৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৪৮ হাজার ৩১৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ২৯ হাজার ৬৩০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৫৬৭ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৪৭৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৬৪ হাজার ৯৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ২৭২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৭৭ হাজার ৭৮ জন।

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago