শিল্পায়নের মাধ্যমে বিকল্প কর্মসংস্থানে সরকার অঙ্গীকারাবদ্ধ: শিল্পমন্ত্রী

শিল্পায়নের মাধ্যমে দেশে বিকল্প কর্মসংস্থানে অঙ্গীকারাবদ্ধ সরকার। আর সেই লক্ষ্যে নিয়েই সরকারের নির্দেশনা অনুযায়ী শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
ছবি: মো. কামরুল ইসলাম রুবাইয়াত

শিল্পায়নের মাধ্যমে দেশে বিকল্প কর্মসংস্থানে অঙ্গীকারাবদ্ধ সরকার। আর সেই লক্ষ্য নিয়েই সরকারের নির্দেশনা অনুযায়ী শিল্প মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

গতকাল বিকেলে তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর পরির্দশন শেষে বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট লিমিটেডের সম্মেলন কক্ষে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন স্টোকহোল্ডারদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘এ সফরের উদ্দেশ্য হলো এই অঞ্চলের শিল্প সম্ভাবনা ও কৃষিভিত্তিক কলকারখানা গড়ে তোলার সম্ভাবনাময় খাতগুলো চিহ্নিত করা। বাংলাবান্ধা স্থলবন্দর একটি সম্ভাবনাময় স্থলবন্দর। এই বন্দর দিয়ে চারটি দেশের মধ্যে বাণিজ্যিক কর্মকাণ্ড পরিচালিত হয়।’

‘পঞ্চগড়ের দেবীগঞ্জে একটি অর্থনৈতিক জোন গড়ে তোলার কাজ শুরু হয়েছে। এখানে উৎপাদিত পণ্য বাংলাবান্ধা বন্দর দিয়ে প্রতিবেশী দেশগুলোতে রপ্তানি করতে পারলে বৈদেশিক মুদ্রা আসবে এবং ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে,’ বলেন শিল্পমন্ত্রী।

তিনি বলেন, ‘চিনিকলগুলো বন্ধ কিংবা শ্রমিক ছাটাই করা হবে না। বরং চিনিকলগুলোকে আধুনিকায়ন ও বিকল্প আয়ের ব্যবস্থা করে এগুলোকে লাভজনক করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এর ফলে কেউ কর্মহীন হবে না, বাড়বে কর্মসংস্থানের সুযোগ।’

সভায় রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেন, ‘বাংলাবান্ধা স্থলবন্দরকে রেলের সঙ্গে সংযুক্ত করতে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেলপথ সম্প্রসারণের লক্ষে সম্ভাব্যতা যাচাইয়ের পর ডিপিপি তৈরির কাজ চলছে। আশা করছি শিগগিরই এই রেলপথ নির্মাণের কাজ শুরু হবে। ভারতের শিলিগুড়ির সঙ্গে এই রেল লাইন েসংযুক্ত করা হবে।’

এজন্য স্থলবন্ধরের সাথে সংশ্লিষ্টদের একটি মহাপরিকল্পনা তৈরির জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান মন্ত্রী।

তেঁতুলিয়া উপজেলা প্রশাসন ও বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড আয়োজিত সভায় জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

1h ago