রিফাত শরীফ হত্যা: ৬ আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছেছে।
মিন্নিসহ ফাঁসির দণ্ডপ্রাপ্ত ছয় আসামি। ছবি: সংগৃহীত

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছেছে।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান দ্য ডেইলি স্টারকে জানান, বরগুনা জেলা ও দায়রা জজ আদালত থেকে মামলার রায়সহ অন্যান্য নথিগুলো হাইকোর্টে পৌঁছেছে।

উচ্চ আদালত নিয়ম অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

রিফাত হত্যা মামলায় নিম্ন আদালতের রায় প্রদানের সাত দিনের মধ্যে নথি ও ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছেছে।

নিয়ম অনুযায়ী, নিম্ন আদালত যদি কোনো মামলায় কোনো ব্যক্তিকে মৃত্যুদণ্ডের সাজা প্রদান করেন, তবে কার্যকরের আগে মামলার যাবতীয় কার্যক্রম উচ্চ আদালতে পাঠানো হয়।

হাইকোর্টের কর্মকর্তারা নথিগুলো যাচাই-বাছাই করবেন। এরপর ডেথ রেফারেন্স শুনানির জন্য নথিপত্র প্রস্তুত করবেন।

গত ৩০ সেপ্টেম্বর রিফাত শরীফ হত্যা মামলায় বরগুনার একটি আদালত আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ছয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন, রাকিবুল হাসান রিফাত ফরাজী, আল কাইউম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, মো. হাসান ও রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়। একইসঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

অপরাধ প্রমাণিত না হওয়ায় রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর, কামরুল ইসলাম সাইমুন ও মো. মুসাকে খালাস দিয়েছেন আদালত।

২০১৯ সালের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনের সড়কে রিফাতকে প্রকাশ্যে কুপিয়ে জখম করা হয়। পরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওইদিন বিকেলেই তিনি মারা যান। এই ঘটনার একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে দেশজুড়ে ব্যাপক আলোড়ন তৈরি হয়।

পরের দিন, নিহত রিফাত শরীফের বাবা বরগুনা সদর থানায় হত্যা মামলা করেন। সেসময় অভিযুক্ত হিসেবে তিনি ১২ জনের নাম উল্লেখ করেছেন। শুরুতে এই মামলার প্রধান সাক্ষী ছিলেন নিহত রিফাত শরীফের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি। রিফাতের ওপর আক্রমণে নেতৃত্বে ছিলেন সাব্বির আহমেদ ওরফে নয়ন বন্ড।

আরও পড়ুন:

রায়ের কপি নিয়ে ঢাকায় মিন্নির বাবা ও দণ্ডপ্রাপ্তদের অভিভাবকরা

রিফাত হত্যায় মিন্নিসহ ৬ জনের মৃত্যুদণ্ড

Comments