চ্যাম্পিয়ন লিভারপুলের জালে অ্যাস্টন ভিলার ৭ গোল

১৯৬৩ সালের পর এই প্রথম কোনো ম্যাচে সাত গোল হজম করল লিভারপুল।
liverpool and aston villa
ছবি: রয়টার্স

হ্যাটট্রিক করলেন অলি ওয়াটকিন্স। জোড়া গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে তিনটি গোল করালেন জ্যাক গ্রিলিশ। তাদের চোখ ধাঁধানো নৈপুণ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলকে বিধ্বস্ত করল অ্যাস্টন ভিলা।

রবিবার রাতে ঘরের মাঠ ভিলা পার্কে ৭-২ গোলে জিতেছে ডিন স্মিথের দল। গোলের দেখা পান রস বার্কলি ও জন ম্যাকগিনও। লিভারপুলের হয়ে গোল দুটি করেন মোহামেদ সালাহ। অথচ বল দখলে দ্বিগুণেরও বেশি ব্যবধানে এগিয়ে ছিল তারা। তবে আক্রমণ আর সুযোগ তৈরিতে প্রাধান্য ছিল ভিলার। তারা গোলমুখে মোট ১৮টি শট নেয়, যার ১১টি ছিল লক্ষ্যে। অন্যদিকে, অতিথিদের ১১টি শটের আটটি ছিল লক্ষ্যে।

ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের ছারখার করে ভিলা উঠে গেছে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে। তিন ম্যাচে তাদের অর্জন পূর্ণ ৯ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে অলরেডসরা।

ম্যাচের শুরুতেই গোলরক্ষক আদ্রিয়ান বিপদ ডেকে আনেন লিভারপুলের। তিনি ডি-বক্সে জোসেফ গোমেজের উদ্দেশ্যে পাস বাড়ালেও তা ধরে ফেলেন গ্রিলিশ। তার কাছ থেকে বল পেয়ে বাকিটা সারেন ওয়াটকিন্স। ২২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। এবারও গ্রিলিশ-ওয়াটকিন্স জুটির কাছে পরাস্ত হয় লিভারপুল। গ্রিলিশের পাস ধরে বাঁ প্রান্ত দিয়ে ডি-বক্সে ঢুকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ওয়াটকিন্স।

৩৩তম মিনিটে লিভারপুলের পক্ষে ব্যবধান কমান সালাহ। এতে আরও তেতে ওঠে ভিলা। চার মিনিটের মধ্যে তারা আদায় করে নেয় দুই গোল। ৩৫তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে ম্যাকগিনের ভলি ভার্জিল ভ্যান ডাইকের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। ৩৯তম খুব কাছ থেকে হেড করে হ্যাটট্রিক পূরণ করেন ইংলিশ স্ট্রাইকার ওয়াটকিন্স।

বিরতির পরও ছন্দ ধরে রাখে স্বাগতিকরা। ৫৫তম মিনিটে নিশানা ভেদ করেন বার্কলি। ডি-বক্সের বাইরে থেকে তার শট লিভারপুলের ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের পায়ে লেগে জালে জড়ায়। পাঁচ মিনিট পর ম্যাচে নিজের দ্বিতীয় গোলটি করেন মিশরের ফরোয়ার্ড সালাহ।

কিন্তু ব্যবধান কমতে না কমতেই ফের গোল হজম করে লিভারপুল। ৬৬তম মিনিটে ওয়াটকিন্সের পাসে গ্রিলিশের শট ফাবিনহোর গায়ে লেগে দিক পাল্টে জাল খুঁজে নেয়। নয় মিনিট পর স্কোরলাইন ৭-২ করেন তিনি। পাল্টা আক্রমণে ম্যাকগিনের লম্বা করে বাড়ানো পাস নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন গ্রিলিশ। এরপর ঠাণ্ডা মাথায় আদ্রিয়ানকে পরাস্ত করেন তিনি।

উল্লেখ্য, ১৯৬৩ সালের পর এই প্রথম কোনো ম্যাচে সাত গোল হজম করল লিভারপুল। সেবার টটেনহ্যাম হটস্পারের কাছে ধরাশায়ী হয়েছিল তারা।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles taking lives

The bus involved in yesterday’s crash that left 14 dead in Faridpur would not have been on the road had the government not given into transport associations’ demand for keeping buses over 20 years old on the road.

1h ago