আখাউড়া সীমান্ত দিয়ে বাংলাদেশে আসলেন নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাস্বামী ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে পৌঁছেছেন। তিনি সদ্য সাবেক ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হলেন।
গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলছেন বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাস্বামী। ছবি: স্টার

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাস্বামী ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশে পৌঁছেছেন। তিনি সদ্য সাবেক ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হলেন।

আজ সোমবার সকাল ১০টার দিকে তিনি বাংলাদেশে পৌঁছান।

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে দায়িত্বরত পুলিশের বিশেষ শাখার উপপরিদর্শক (এসআই) আব্দুল হামিদ বলেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের সরাসরি ফ্লাইট বন্ধ থাকায় তিনি ভারতের আভ্যন্তরীণ ফ্লাইটে ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে সড়ক পথে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ইন্টিগ্রেটেড চেকপোস্ট দিয়ে বাংলাদেশে এলেন।’

আগরতলা চেকপোস্ট পার হওয়ার সময় জিরো পয়েন্টে ত্রিপুরা রাজ্যের প্রটোকল কর্মকর্তারা এই কূটনৈতিককে বিদায় জানান এবং বাংলাদেশের আখাউড়া প্রান্তে উপস্থিত ভারতীয় হাইকমিশনের প্রতিনিধিরা তাকে স্বাগত জানান।

সীমান্তের শূন্য রেখায় দাঁড়িয়ে তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, ‘বাংলাদেশ ও ভারত অত্যন্ত বন্ধু প্রতিম রাষ্ট্র। বাংলাদেশের সঙ্গে অংশিদারিত্ব আরও কীভাবে বাড়ানো যায়, সেটি নিয়ে আমি কাজ করবো। এই দেশে কাজ করার সুযোগ পেয়ে আমি খুশি।’

গত শনিবার দিল্লী থেকে আগরতলায় আসেন বিক্রম দোরাস্বামী। সেখানে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, রাজ্যপাল রমেশ বৈশ্যর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তিনি। পাশাপাশি ইন্দো-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ত্রিপুরা চ্যাপ্টার এবং অল ত্রিপুরা মার্চেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাকে সম্মাননা জানানো হয়।

আগামী ৮ অক্টোবর বাংলাদেশের রাষ্ট্রপতির কাছে নিজের পরিচয়পত্র পেশ করার কথা রয়েছে তার।

বাংলাদেশের হাইকমিশনার নিযুক্ত হওয়ার আগে বিক্রম দোরাস্বামী ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ভারতের পররাষ্ট্র ক্যাডারের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago