শীর্ষ খবর

ধর্ষণের প্রতিবাদে আজও উত্তাল শাহবাগ

নোয়াখালীতে সংঘবদ্ধ ধর্ষণ এবং সারাদেশে অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদে রাজধানীর শাহবাগে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বিক্ষোভ করছে বাম ছাত্র সংগঠন ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কর্মীরা।
Shahbag-11.jpg
ধর্ষণের প্রতিবাদে শাহবাগে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: স্টার

নোয়াখালীতে সংঘবদ্ধ ধর্ষণ এবং সারাদেশে অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদে রাজধানীর শাহবাগে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বিক্ষোভ করছে বাম ছাত্র সংগঠন ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কর্মীরা।

তারা বলছেন, ধর্ষণ ও নির্যাতনে দোষীদের সহায়তা দেওয়া হয়। এতে করে দোষীরা বার বার এমন ঘটনা ঘটায়। ধর্ষণে দ্রুত বিচার হলে বার বার এমন ঘটনা ঘটবে না।

আজ বুধবার সকাল সাড়ে ১০টা থেকে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ করছে ‘সেভ আওয়ার উইমেন’ নামের শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্ম। একই স্থানে দুপুর পৌনে বারোটা থেকে বিক্ষোভ করছে বাম সংগঠনের কর্মীরা।

Shahbag-22.jpg
স্বরাষ্ট্রমন্ত্রণালয় বরাবর কালোপতাকা মিছিল নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের কর্মীরা। ছবি: স্টার

ফেসবুকভিত্তিক প্ল্যাটফর্ম ‘সেভ আওয়ার উইমেন’র সভাপতি সানজিদা খান বলেন, ‘আমি প্রতিদিন যেমন বাসা থেকে বের হই, তেমনি নিরাপদে যেন বাসায় ফিরতে পারি, এটাই আমাদের চাওয়া। স্বাধীন দেশের স্বাধীন নাগরিক হিসেবে আমরা চলতে চাই। আমাকে যেন রাস্তায় ধর্ষণের শিকার হতে না হয়, এটি রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।’

জাতীয় জাদুঘরের সামনে গতকালও ‘ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ’ লেখা ব্যানার নিয়ে গণ-অবস্থান ও কালোপতাকা মিছিল করেছিল বাম সংগঠনের কর্মীরা।

Shahbagh-44.jpg
মিছিল আটকাতে পুলিশের ব্যারিকেড। ছবি: স্টার

আজকের বিক্ষোভে অবস্থানকারীরা ‘যে হাত নিপীড়কের, সে হাত ভেঙে দাও’, ‘ধর্ষক লীগের আস্তানা ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’, ‘যে রাষ্ট্র ধর্ষক পুষে, সে রাষ্ট্র ভেঙে দাও’, ‘ধর্ষকদের কারখানা, ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘পাহাড় কিংবা সমতলে, লড়াই হবে সমানতালে’ স্লোগানে বিক্ষোভ করছেন। তারা গণ-অবস্থান থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিও জানান।

সোয়া বারোটা থেকে শাহবাগে বিক্ষোভ সমাবেশ করছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক সহ-সভাপতি নুরুল হক নুরের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রণালয় বরাবর কালোপতাকা মিছিল নিয়ে এগিয়ে যান তারা।

Shahbag-33.jpg
পুলিশের বাধা পেয়ে গুলিস্তান জিরোপয়েন্টের কাছে বিক্ষোভকারীদের অবস্থান। ছবি: স্টার

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে শাহবাগ থেকে কালোপতাকা মিছিল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দিকে এগুতে চাইলে দুপুর সোয়া ১টার দিকে গুলিস্তান জিরোপয়েন্টের কাছে ব্যারিকেড দিয়ে তাদের আটকে দেয় পুলিশ। এসময় সেখানেই অবস্থান নেয় বাংলাদেশ ছাত্র ও যুব অধিকার পরিষদের প্রায় ২০০ নেতা-কর্মী।

পরে আগামী শুক্রবার বিকাল ৪টায় শাহবাগে গণসমাবেশের ডাক দিয়ে জিরোপয়েন্টে তাদের অবস্থান সমাপ্ত ঘোষণা করা হয়।

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

5h ago