শীর্ষ খবর

ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদ

নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশের বিভিন্ন জায়গায় ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গত কয়েকদিন ধরে বিক্ষোভ, মানববন্ধন, মিছিলসহ প্রতিবাদ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। আজ বুধবার দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা বিভিন্ন জেলার প্রতিবাদ কর্মসূচির খবর ও ছবি পাঠিয়েছেন।
ধর্ষণের প্রতিবাদে নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের লাঠি মিছিল। ছবি: স্টার

নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশের বিভিন্ন জায়গায় ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় গত কয়েকদিন ধরে বিক্ষোভ, মানববন্ধন, মিছিলসহ প্রতিবাদ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। আজ বুধবার দ্য ডেইলি স্টার স্থানীয় সংবাদদাতারা বিভিন্ন জেলার প্রতিবাদ কর্মসূচির খবর ও ছবি পাঠিয়েছেন।

নারায়ণগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ

ধর্ষকদের বিচারের দাবিতে নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে বিভিন্ন স্কুল কলেজের শতাধিক শিক্ষার্থী। তারা ধর্ষণকারীর মৃত্যুদণ্ড ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করেন। আজ বুধবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের চাষাঢ়ায় বিজয় স্তম্ভের সামনে বঙ্গবন্ধু সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেন তারা।

পরে চাষাঢ়া থেকে লাঠি মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান মোড় ঘুরে আবার শহীদ মিনারে এসে শেষ হয়।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে একই দাবিতে সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

এ দিকে, টানা তৃতীয় দিনের মতো ধর্ষকের বিচার দাবিতে চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে ধর্ষণের প্রতিবাদে ও অপরাধীদের শাস্তির দাবিতে একাই অবস্থান কর্মসূচি পালন করছেন সরকারি তোলারাম কলেজের ব্যবস্থাপনা বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী ফারহানা মানিক মুনা। এর সঙ্গে সংহতি প্রকাশ করেন নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট, গণসংহতি আন্দোলনসহ বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

ধর্ষণে সর্বোচ্চ সাজার দাবিতে ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন

একের পর এক চাঞ্চল্যকর ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং ধর্ষকের শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে মানববন্ধন করেছে ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ‘স্টুডেন্টস অ্যাগেইনস্ট রেপ’ নামে একটি ফেসবুক গ্রুপের আয়োজনে আজ বুধবার সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টাব্যাপী প্রতিবাদ কর্মসূচিতে যুক্ত হন কয়েক হাজার শিক্ষার্থী। শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সেখানে সমবেত হন। শিক্ষার্থীদের শ্লোগানে এ সময় পুরো এলাকা মুখরিত হয়ে ওঠে এবং শহরের প্রধান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

মানিকগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ

ধর্ষণে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে মানিকগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন হয়েছে। ফেসবুকে ‘ব্ল্যাক মিরর’ নামের একটি গ্রুপের মাধ্যমে সংগঠিত হয়ে এই তারা প্রতিবাদে সামিল হন।

আজ বুধবার দুপুর ১২টার দিকে মানিকগঞ্জ প্রেসক্লাব চত্বরে আয়োজিত এ কর্মসূচিতে বক্তারা নারী ও শিশু নির্যাতনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবি জানান।

চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

নারী নির্যাতনের প্রতিবাদে বুধবার সকালে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ করে জেলার অনলাইন অ্যাক্টিভিস্টরা।

প্রায় একঘণ্টা ধরে চলা এ মানববন্ধনে চাঁপাইনবাবগঞ্জ হেল্পলাইন, স্পর্শ, বেটার চাঁপাইনবাবগঞ্জসহ বেশ কয়েকটি অনলাইন প্লাটফরম ও ফেসবুক গ্রুপের সদস্য এবং স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বিচারহীনতাকেই ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা বাড়ার জন্য দায়ী উল্লেখ করে ধর্ষক ও নির্যাতনকারীদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

ঠাকুরগাঁওয়ে শিক্ষার্থীদের মানববন্ধন, অবস্থান কর্মসূচি

বেগমগঞ্জসহ সারা দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে ঠাকুগাঁওয়ে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। আজ বুধবার দুপুরে জেলার সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শহরের চৌরাস্তা মোড়ে এ কর্মসূচি পালন করা হয়।

ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচিতে জেলার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। রাস্তায় অবস্থান নেওয়ায় এ সময় সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ কর্মসূচিতে বক্তব্য রাখেন সদর উপজেলা ছাত্র ইউনিয়ন, ঠাকুরগাঁও ব্লাড ডোনারস সোসাইটি, জার্নি অফ ইউনিটিসহ স্থানীয় কয়েকটি সংগঠনের সদস্যরা।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

5h ago