গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা শ্রীপুর-মাওনা আঞ্চলিক সড়ক প্রায় দেড় ঘণ্টা অবরোধ করে রাখে।
বকেয়া বেতনের দাবিতে পোশাক কারখানার শ্রমিকরা শ্রীপুর-মাওনা আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে। ছবি: সংগৃহীত

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা শ্রীপুর-মাওনা আঞ্চলিক সড়ক প্রায় দেড় ঘণ্টা অবরোধ করে রাখে।

আজ বৃহস্পতিবার বিকেল তিনটা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত তারা সড়ক অবরোধ করলে দুই পাশে যানবাহনের জট সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকেরা জানায়, ওই কারখানা কর্তৃপক্ষ প্রতি মাসের ১০ তারিখের মধ্যে বেতন পরিশোধ করে আসছিল। গত দুই মাস যাবত মাসের শেষ দিকে বেতন পরিশোধ করেছে। এতে শ্রমিকদের জীবনযাপন কষ্টকর হয়ে উঠেছে। গত সেপ্টেম্বরের বেতন এখনো দেওয়ায় আজ মধ্যাহ্ন বিরতির পর শ্রমিকরা উৎপাদন বন্ধ করে কারখানার ভেতরে অবস্থান নেয়। বিকেল তিনটার দিকে তারা কারখানার বাইরে শ্রীপুর-মাওনা সড়ক অবরোধ করে। এ সময় সড়কের দুই পাশে এক কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শ্রীপুর থানা ও শিল্প পুলিশ মালিক পক্ষের সঙ্গে আলোচনার আশ্বাস দিলে শ্রমিকরা বিকেল সাড়ে ৪টায় অবরোধ তুলে নেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

ওই কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. তারেক জানান, করোনা প্রাদুর্ভাবের কারণে বায়াররা সময় মতো শিপমেন্ট করতে পারেনি। এ কারণে বেতন-ভাতা পরিশোধে সামান্য বিচ্যুতি ঘটেছে। কারখানায় এক হাজারের বেশি শ্রমিক কর্মরত আছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার মো. ইমাম হোসেন বলেন, ‘শ্রমিকরা শ্রীপুর-মাওনা সড়ক অবরোধ করে রাখে। কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়। কর্তৃপক্ষ আগামী ১৫ অক্টোবর বেতন পরিশোধ করবেন বলে প্রতিশ্রুতি দিলে তারা বিকেল সাড়ে ৫টার দিকে শান্তিপূর্ণভাবে কারখানা ত্যাগ করেন।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

2h ago