বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে ‘নোনা জলের কাব্য’

বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম ফিচার ফিল্ম ‘দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস’ বা নোনা জলের কাব্য ৬৪তম ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট, বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য অফিসিয়ালি নির্বাচিত হয়েছে। ৭ অক্টোবর শুরু হওয় এই ফেস্টিভ্যাল চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। এখানে আগামী ১৩ অক্টোবর রেজওয়ান শাহরিয়ার সুমিতের লোনা জলের কাব্যের প্রিমিয়ার হবে।
লোনা জলের কাব্য চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিতের প্রথম ফিচার ফিল্ম ‘দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস’ বা নোনা জলের কাব্য ৬৪তম ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট, বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্য অফিসিয়ালি নির্বাচিত হয়েছে। ৭ অক্টোবর শুরু হওয় এই ফেস্টিভ্যাল চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। এখানে আগামী ১৩ অক্টোবর রেজওয়ান শাহরিয়ার সুমিতের লোনা জলের কাব্যের প্রিমিয়ার হবে।

বিশ্বের অন্যতম এই ফিল্ম ফেস্টিভ্যালের জন্য নির্বাচিত ৫০ চলচ্চিত্রের মধ্যে শাহরিয়ার সুমিতের চলচ্চিত্রও জায়গা পেয়েছে। এটি বাংলাদেশের প্রত্যন্ত উপকূলীয় গ্রামের সংঘর্ষ ও সংস্কৃতির গল্প নিয়ে নির্মিত হয়েছে। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত প্রত্যন্ত উপকূল অঞ্চলে এর দৃশ্যধারণ করা হয়েছে।

লোনা জলের কাব্যের পোস্টার

‘দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস’ বা নোনা জলের কাব্য চলচ্চিত্রটি ব্রিটেনে ১৩ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত প্রদর্শিত হবে। জেলেপাড়ার জীবন নিয়ে নির্মিত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন তিতাস জিয়া, ফজলুর রহমান বাবু, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমান মুকুলসহ অনেকে। এর সংগীতায়োজন করেছেন অর্ণব।

বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল ব্রিটেনের শীর্ষস্থানীয় চলচ্চিত্র ইভেন্ট এবং বিশ্বের অন্যতম সেরা চলচ্চিত্র উত্সব। এই উৎসবটি ১৯৫৭ সালে প্রথম আয়োজন করা হয়। প্রথম আসরেই সত্যজিৎ রায়ের অপরাজিতাসহ ১৫-২০টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছিল।

রেজওয়ান শাহরিয়ার সুমিতের জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। ২০০৮ তার প্রথম শর্ট ফিল্ম সিটি লাইফ তাকে বার্লিনেল ট্যালেন্টসে জায়গা করে দিয়েছিল। তিনি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্নাতক চলচ্চিত্র প্রোগ্রামে ফেলো হিসেবে পড়তে যান। তার প্রথম ফিচার ফিল্ম দ্য সল্ট ইন আওয়ার ওয়াটারস ফরাসি সরকারের সিএনসির সিনেমা ‘দ্যু মন্ড গ্রান্ট’, টরিনো ফিল্ম ল্যাব অডিয়েন্স ডিজাইন ফান্ড ২০২০, বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র অনুদান এবং স্পাইক লি ফেলোশিপ পেয়েছিল।  

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

9h ago