মেসির সফল স্পট-কিকে বাছাইপর্বে আর্জেন্টিনার শুভ সূচনা

ইকুয়েডরকে হারিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে শুভ সূচনা করেছে আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধে স্পট-কিক থেকে জয়সূচক গোলটি করেন লিওনেল মেসি।
messi
ছবি: রয়টার্স

লম্বা সময় পর জাতীয় দলের জার্সিতে খেলতে নেমে কাঙ্ক্ষিত পারফরম্যান্স দেখাতে পারলেন না দুদলের খেলোয়াড়রা। ভুগলেন ছন্দের অভাবে। তারপরও ইকুয়েডরের বিপক্ষে জয় তুলে নিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে শুভ সূচনা করল আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধে স্পট-কিক থেকে জয়সূচক গোলটি করলেন লিওনেল মেসি।

শুক্রবার সকালে বুয়েন্স এইরেসে নিজেদের মাঠে ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

ম্যাচজুড়ে ফুটবলারদের মধ্যে বোঝাপড়ার ঘাটতি ছিল স্পষ্ট। ফলে আক্রমণ দানা বেঁধেছে অল্পসল্প। আর্জেন্টিনা মোট আটটি শট নেয়, যার মাত্র দুটি ছিল লক্ষ্যে। আর অতিথি ইকুয়েডর একবারের জন্য পরীক্ষায় ফেলতে পারেনি  স্বাগতিক গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিকে। কারণ তাদের একটি শটও লক্ষ্যে ছিল না।

শুরুতে সফরকারীদের চেপে ধরা লিওনেল স্কালোনির দল এগিয়ে যায় ম্যাচের ১৩তম মিনিটে। ডি-বক্সে সেভিয়া ফরোয়ার্ড লুকাস ওকাম্পোসকে বাজেভাবে ফাউল করে বসেন ডিফেন্ডার পের্ভিস এস্তুপিনা। সঙ্গে সঙ্গে রেফারি বাজান পেনাল্টির বাঁশি। স্পট-কিকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন দলনেতা মেসি।

এরপর খেই হারিয়ে ফেলে আর্জেন্টিনা। ইকুয়েডর অবশ্য সুযোগটা নিতে পারেনি। গোলপোস্টের কাছাকাছি গিয়ে এলোমেলো হয়ে পড়ছিল তারাও। ফলে প্রথমার্ধে আর কোনো উল্লেখযোগ্য আক্রমণ বা সুযোগ তৈরি করতে পারেনি কেউ।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে ব্যবধান বাড়ানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন ওকাম্পোস। ইন্টার মিলান ফরোয়ার্ড লাউতারো মার্তিনেজের হেড ডি-বক্সের ভেতরে খুঁজে নিয়েছিল তাকে। কিন্তু ফাঁকায় থেকেও নিশানা ভেদ করতে পারেননি তিনি। তার শট ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন ইকুয়েডর গোলরক্ষক আলেক্সসান্দার দমিঙ্গেজ।

এই আক্রমণের পর প্রথমার্ধের মতো ছন্দ হারান মেসি-মার্তিনেজরা। ইকুয়েডরও পারেনি ঘুরে দাঁড়াতে। ফলে ম্যাচের স্কোরলাইনে আসেনি কোনো পরিবর্তন।

৬৭তম মিনিটে বাঁ প্রান্ত থেকে এস্তুপিনার ক্রস দ্বিতীয়বারের চেষ্টায় লুফে নেন আরমানি। এরপর যোগ করা সময়ের শেষ মিনিটে মেসির কাছ থেকে বল পেয়ে ২০ গজ দূর থেকে শট নেন রদ্রিগো দে পল। তবে তা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

Comments

The Daily Star  | English
Quota protest

Quota protest: Rallies announced at all campuses

The rallies have been called tomorrow at 3:00pm protesting today's violence against protesters

1h ago