ইতিহাস গড়ে ফরাসি ওপেনের মুকুট জিতলেন শিয়াওতেক

পোল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ড স্ল্যামের একক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখালেন তিনি।
Iga Swiatek
ছবি: রয়টার্স

রোল্যাঁ গ্যারোঁর শুরুর ছন্দ একেবারে শেষ পর্যন্ত ধরে রাখলেন ইগা শিয়াওতেক। ১৯ বছর বয়সী এই টিনএজার গোটা আসরে হারলেন না একটি সেটও! প্রতিযোগিতায় তার আগের ছয় প্রতিপক্ষের মতো শিরোপা নির্ধারণী লড়াইয়েও পাত্তা দিলেন না সোফিয়া কেনিনকে। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে তিনি গড়লেন ইতিহাস। নারী-পুরুষ মিলিয়ে পোল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে কোনো গ্র্যান্ড স্ল্যামের একক ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখালেন তিনি।

শনিবার ফরাসি ওপেনের ফাইনালে সেরার মুকুট জিতেছেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ৫৪তম স্থানে থাকা শিয়াওতেক। একপেশে ম্যাচে চতুর্থ বাছাই যুক্তরাষ্ট্রের কেনিনকে ৬-৪, ৬-১ সেটে উড়িয়ে দিয়েছেন তিনি।

৮১ বছরের মধ্যে প্রথম পোলিশ নারী হিসেবে ফরাসি ওপেনের ফাইনালে উঠেছিলেন শিয়াওতেক। চলতি বছরের অস্ট্রেলিয়ান ওপেন জেতা কেনিনকে হারিয়ে তিনি হয়ে গেছেন দেশটির ইতিহাসের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ী খেলোয়াড়।

Iga Swiatek
ছবি: রয়টার্স

অবাছাই শিয়াওতেক ক্লে কোর্টের এই আসরে এবার সাত ম্যাচের ১৪টি সেটের সবগুলো জিতেছেন। রোল্যাঁ গ্যারোঁয় শেষবার এমন ঘটনা ঘটেছিল এক যুগেরও বেশি সময় আগে। ২০০৭ সালে একটি সেটও না খুইয়ে শিরোপা জয়ের উল্লাসে মেতেছিলেন জাস্টিন হেনিন হার্ডিন।

গত ২৮ বছরের মধ্যে সবচেয়ে কম বয়সে ফরাসি ওপেনের শিরোপা জেতার নজিরও গড়েছেন শিয়াওতেক। ১৯৯২ সালে সাবেক তারকা টেনিস খেলোয়াড় মনিকা সেলেস চ্যাম্পিয়ন হয়েছিলেন মাত্র ১৮ বছর বয়সে।

২০০১ সালের ৩১ মে জন্ম নেওয়া শিয়াওতেক রেকর্ড গড়েছেন আরও। ১৯৭৫ সালে নারীদের বিশ্ব র‍্যাঙ্কিং চালু হওয়ার পর সর্বনিম্ন অবস্থানে থেকে রোল্যাঁ গ্যারোঁতে সেরা হয়েছেন তিনি।

শিরোপা জেতার পর উচ্ছ্বসিত শিয়াওতেক ধীরে ধীরে হয়ে পড়েন আবেগপ্রবণ। কথা বলতে বলতে গলা ধরে আসে তার, ‘আমি বুঝতে পারছি না কী ঘটছে। আমি খুবই খুশি। মাত্র দুই বছর আগে আমি জুনিয়র গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলাম আর এখন আমি এখানে। মনে হচ্ছে, খুব অল্প সময়ের মধ্যে সবকিছু ঘটে গেল। আমি পুরোপুরি অভিভূত।’

Comments

The Daily Star  | English

Israel-Iran: Hell on earth

The US’ need for a highly measured, or even lack of response from Israel cannot be overstated. 

6h ago