পুলিশের গাড়িতে আগুন: ব্রাহ্মণবাড়িয়া জামায়াতের আমীরসহ ২১ জনের কারাদণ্ড

ব্রাহ্মণবাড়িয়ায় হরতালে পুলিশের খাবারের গাড়ি ভাঙচুর ও আগুন দেয়ার মামলায় জেলা জামায়াতে ইসলামীর সাবেক ও বর্তমান আমীরসহ জামায়াত-শিবিরের ২১ জনকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।
প্রতীকী ছবি

ব্রাহ্মণবাড়িয়ায় হরতালে পুলিশের খাবারের গাড়ি ভাঙচুর ও আগুন দেয়ার মামলায় জেলা জামায়াতে ইসলামীর সাবেক ও বর্তমান আমীরসহ জামায়াত-শিবিরের ২১ জনকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।  

রবিবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া মূখ্য বিচারিক হাকিম মাসুদ পারভেজ এই রায় দেন। আদালত পরিদর্শক কাজী দিদার উল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, দুই বছরের কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে দুই হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়াও প্রত্যেক আসামিকে প্যানেল কোডের ১৪৩ ধারায় তিন মাসের কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা করা হয়।

রায় ঘোষণার সময় আদালতে ২১ আসামির মধ্যে সাত জন উপস্থিত ছিলেন। আদালতে উপস্থিত আসামিরা হলেন- শহিদুল ইসলাম, সানাউল্লাহ, কাজি আবু জাহের, এমরানুর রহমান, মহসিন মিয়া, ফরহাদ উদ্দিন ও আজিজুল হাকিম তানভিন। 

সাজাপ্রাপ্ত পলাতক আসামিরা হলেন- জেলা জামায়াতের সাবেক আমীর এবং মামলাটির প্রধান আসামি নজরুল ইসলাম খাদেম, বর্তমান আমীর সৈয়দ গোলাম সারোয়ার, কাজী ইয়াকুব আলী, হেলাল উদ্দিন ভূঁইয়া, গোলাম ফারুক, রুস্তম আলী, নিপু, ছাত্র শিবিরের জেলা শাখার সাবেক সভাপতি রাশেদুল করিম রানা, নূরুল্লাহ, আশরাফুল ইসলাম বাবু, সিরাজুল ইসলাম হুমায়ুন, জাহিদুল ইসলাম, জাহাঙ্গীর আলম ইকবাল ও বিল্লাল আহমেদ।

আদালত সূত্রে জানা যায়, ২০১২ সালের ৪ ডিসেম্বর হরতাল চলাকালে কুমিল্লা-সিলেট মহাসড়কের পীরবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় পুলিশের খাবার বহনকারী গাড়িতে আগুন দেওয়া হয়। এই ঘটনায় পুলিশ বাদী হয়ে ১৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও ২২ জনকে আসামি করে মামলা করে।  

২০১৩ সালের আগস্টে ২১ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেন মামলার তদন্তকারী কর্মকর্তা সেসময়ের ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার উপপরিদর্শক আতিকুর রহমান।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

5h ago