ফ্রান্স-পর্তুগাল ম্যাচ ড্র, জিততে পারেনি ইতালিও

উয়েফা নেশন্স লিগের ম্যাচের হাই ভোল্টেজ ম্যাচে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। গোলশূন্যভাবে শেষ হয় ম্যাচটি। পোল্যান্ডের মাঠে জিততে পারেনি ইতালিও। এ ম্যাচের ফলাফলও একই। জালের দেখা পায়নি কোনো দল। তবে পিছিয়ে পড়েও বেলজিয়ামের বিপক্ষে জয় নিয়ে ফিরেছে ইংল্যান্ড।
ছবি: রয়টার্স

উয়েফা নেশন্স লিগের ম্যাচের হাই ভোল্টেজ ম্যাচে ড্র করেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল ও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। গোলশূন্যভাবে শেষ হয় ম্যাচটি। পোল্যান্ডের মাঠে জিততে পারেনি ইতালিও। এ ম্যাচের ফলাফলও একই। জালের দেখা পায়নি কোনো দল। তবে পিছিয়ে পড়েও বেলজিয়ামের বিপক্ষে জয় নিয়ে ফিরেছে ইংল্যান্ড।

ফ্রান্স জাতীয় স্টেডিয়ামে রোববার রাতে ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপের ম্যাচে শুরু থেকেই আক্রমণ পাল্টা আক্রমণে খেলতে থাকে দুই দল। কিন্তু গোল দেওয়ার মতো ভালো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই। তবে ৪৯তম মিনিটে দিনের সেরা সুযোগটি মিস করেন ক্রিস্তিয়ানো রোনালদো। রাফায়েল গুরেইরোর বাড়ানো বলে একেবারে ফাঁকায় পেয়েও লক্ষ্যে রাখতে পারেননি এ জুভেন্টাস তারকা। যোগ করা সময়েও সুযোগ ছিল এগিয়ে যাওয়ার। তবে রোনালদো শট এক খেলোয়াড়ের পায়ে লেগে দিক বদলে জালের দিকেই যাচ্ছিল। ঝাঁপিয়ে পড়ে রুখে দেন গোলরক্ষক।

‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে পর্তুগাল। সমান পয়েন্ট নিয়ে দুই নম্বরে ফ্রান্স।

অপর ম্যাচে পোল্যান্ডের মাঠে প্রতিপক্ষকে শুরু থেকেই চেপে ধরে চার বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। তবে জালে দেখা পায়নি দলটি। ম্যাচের দশম মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ নষ্ট করে তারা। অবিশ্বাস্য এক মিস করেন ফেদেরিকো কেইসা। আন্দ্রেয়া বেলত্তির বাড়ানোর বলে গোলমুখে একেবারে ফাঁকায় বল পেয়েছিলেন তিনি। প্রয়োজন ছিল একটি টোকার। দিয়েছিলেনও। কিন্তু লক্ষ্যে থাকেনি। ৬৪তম মিনিটে আবারো অবিশ্বাস্য এক মিস করে দলটি। এবার এমারসন। কেইসার ক্রসে একেবারে ফাঁকায় বল পেয়েও লক্ষ্যে হেড রাখতে পারেননি।

‘এ’ লিগের এক নম্বর গ্রুপে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে ইতালি। ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নেদারল্যান্ডস। পোল্যান্ডের সংগ্রহ ৩ পয়েন্ট।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে রোববার ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচের দশম মিনিটেই এগিয়ে গিয়েছিল বেলজিয়াম। তবে ভিএআরে বাতিল হয় সে গোল। তবে এগিয়ে যেতে খুব বেশি সময় নেয়নি তারা। ১৬তম মিনিটে সফল স্পট কিকে দলকে এগিয়ে দেন রোমেলো লুকাকু। তাকে ডি-বক্সের মধ্যে এরিক ডায়ার ফাউল করায় পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

৩৯তম মিনিটে সমতায় ফেরে ইংলিশরা। সফল স্পট কিকে লক্ষ্যভেদ করেন মার্কাস র‍্যাশফোর্ড। ডি-বক্সের মধ্যে জর্ডান হেন্ডারসনকে পেছন থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিলেন তমা মুনিয়ের। ফলে পেনাল্টি পায় দলটি। ৪৩তম মিনিট ভালো সুযোগ নষ্ট করেন কারাসকো। লুকাকুর বাড়ানো বলে গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন তিনি।

৬৪তম মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে নেন মেসন মাউন্ট। বাঁ প্রান্ত থেকে তার নেওয়া শট বেলজিয়ামের টবি আল্ডারভাইরেল্ডের পায়ে লেগে বল জালে জড়ায়। আট মিনিট পর আবারো সহজ একটি সুযোগ নষ্ট করেন কারাসকো। ফলে সমতায় ফেরা হয়নি বেলজিয়ানদের। কেভিন ডে ব্রুইনের বাড়ানো বলে গোলরক্ষককে একা পেয়েও বাইরে মারেন তিনি। শেষ দিকে ইংল্যান্ডও সুবর্ণ একটি সুযোগ নষ্ট করলে ব্যবধান আর বাড়েনি।

এ জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে এসেছে ইংল্যান্ড। ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে বেলজিয়াম।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago