আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ১০ লাখ ৭৫ হাজার, আক্রান্ত ৩ কোটি ৭৪ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ৭৫ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় দুই কোটি ৬০ লাখ মানুষ।
যুক্তরাষ্ট্রে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ৭৫ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় দুই কোটি ৬০ লাখ মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৪ লাখ চার হাজার ২৮৯ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭৫ হাজার ৮৪৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৫৯ লাখ ৯৯ হাজার ৭১৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৬২ হাজার ৪৭৬ জন এবং মারা গেছেন দুই লাখ ১৪ হাজার ৭৬৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩০ লাখ ৭৫ হাজার ৭৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ৯৪ হাজার ৯৭৯ জন, মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৪৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজার ৩৯৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৫৩ হাজার ৮০৬ জন, মারা গেছেন এক লাখ আট হাজার ৩৩৪ জন এবং সুস্থ হয়েছেন ৬০ লাখ ৭৭ হাজার ৯৭৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৩ হাজার ৭৮১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ ১৭ হাজার ৫০৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ৯৪ হাজার ২১৪ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৮০৬ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৬৬৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৭৮ হাজার ২৬৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৫২৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৯২ হাজার ৮৬০ জন।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

10h ago