করোনাভাইরাস

মৃত্যু প্রায় ১০ লাখ ৮০ হাজার, আক্রান্ত ৩ কোটি ৭৭ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রায় ১০ লাখ ৮০ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় দুই কোটি ৬২ লাখ মানুষ।
জার্মানিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৯ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রায় ১০ লাখ ৮০ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৭ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় দুই কোটি ৬২ লাখ মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৭৭ লাখ ৪৫ হাজার ৯৪২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৭৯ হাজার ৯৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৬১ লাখ ৯৭ হাজার ৮৫৫ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ চার হাজার ৪৭ জন এবং মারা গেছেন দুই লাখ ১৫ হাজার ৭৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩১ লাখ ছয় হাজার ৭২৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫১ লাখ তিন হাজার ৪০৮ জন, মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৬৮৯ জন এবং সুস্থ হয়েছেন ৪৫ লাখ ২৬ হাজার ৩৯৩ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৭১ লাখ ২০ হাজার ৫৩৮ জন, মারা গেছেন এক লাখ নয় হাজার ১৫০ জন এবং সুস্থ হয়েছেন ৬১ লাখ ৪৯ হাজার ৫৩৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৩ হাজার ৯৪৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ ২১ হাজার ৪৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত ৮২৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৮৩০ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৬৯০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৭৯ হাজার ৭৩৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৫৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৯৪ হাজার ৩৯১ জন।

Comments

The Daily Star  | English

Bangladesh, Qatar to sign 6 deals, 5 MoUs during Qatar emir’s visit

Bangladesh and Qatar will sign 11 cooperation documents -- six agreements and five MoUs -- as Dhaka is ready to welcome Qatar's Emir Sheikh Tamim bin Hamad Al Thani tomorrow afternoon

19m ago