মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট পড়েছে ১ কোটিরও বেশি

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রে ব্যাপক মৃত্যু ও আক্রান্তের মধ্যেও প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি সবাইকে অবাক করে দিয়েছে।
USA-ELECTION.jpg
টেক্সাস অঙ্গরাজ্যে আগাম ভোট দিতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন ভোটাররা। ছবি: রয়টার্স

করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্রে ব্যাপক মৃত্যু ও আক্রান্তের মধ্যেও প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি সবাইকে অবাক করে দিয়েছে।

ইউএস ইলেকশনস প্রজেক্ট অব ইউনিভার্সিটি অব ফ্লোরিডার তথ্য অনুযায়ী, এক কোটিরও বেশি ভোটার ইতোমধ্যে আগাম ভোট দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোটের তুলনায় এবছর সংখ্যাটি অনেক বেশি। ২০১৬ সালের একই সময়ের সঙ্গে তুলনা করে দেখা গেছে, এবার প্রায় ২০ শতাংশ বেশি আগাম ভোট পড়েছে।

ইউএস ইলেকশনস প্রজেক্ট অব ইউনিভার্সিটি অব ফ্লোরিডা জানায়, সোমবার রাত পর্যন্ত প্রায় ১০ দশমিক ৪ মিলিয়ন মার্কিন তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন।

মিনেসোটা, সাউথ ডাকোটা, ভার্মন্ট, ভার্জিনিয়া ও উইসকনসিন অঙ্গরাজ্যে প্রদত্ত ভোটের সংখ্যা ২০১৬ সালকে ছাড়িয়ে গেছে।

এ ছাড়াও, ডাকযোগেও আগাম ভোটের পাশাপাশি কয়েকটি অঙ্গরাজ্যে সশরীরে ভোটগ্রহণ শুরু হয়েছে।

সিএনএন জানায়, জর্জিয়া ও টেক্সাস অঙ্গরাজ্যে শুরু হওয়া আগাম ভোটে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে কয়েক হাজার মানুষ দীর্ঘ সময় অপেক্ষা করে ভোট দিয়েছেন। জর্জিয়ার ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে প্রায় আট ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করেছেন।

মহামারির মধ্যে জরুরি স্বাস্থ্য পরিস্থিতিতে ভোটাররা এই নির্বাচনে সবচেয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন।

এ ছাড়াও, ভোটিং মেশিনে ত্রুটির কারণে ভোটারদের বিড়ম্বনার খবরও পাওয়া গেছে। মঙ্গলবার নাগরিকরা ভোট দেওয়ার জন্য সাইন আপ করতে গেলে রেজিস্ট্রেশন পোর্টালটি প্রায় তিনবার অচল হয়ে যায়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন অধিকাংশ ক্ষেত্রে ভোট গণনার বিষয়টিতে গুরুত্ব না দিয়ে, মহামারির মধ্যে সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে মনোনিবেশ না করে নির্বাচনে জয়ের দিকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। ইতোমধ্যে নির্বাচনী প্রচারণায় ফিরেছেন করোনা আক্রান্ত ট্রাম্প।

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের মূল ভোট পর্ব শেষ হবে।

Comments

The Daily Star  | English

Signal 7 at Payra, Mongla as Cyclone Remal forms over Bay

Cox’s Bazar, Ctg maritime ports asked to hoist Signal 6

1h ago