বাবরের বিরুদ্ধে দুর্নীতি মামলা: নিম্ন আদালতকে ৩০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচারকাজ ৩০ দিনের মধ্যে শেষ করতে নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
ফাইল ফটো স্টার

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচারকাজ ৩০ দিনের মধ্যে শেষ করতে নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ ছাড়া, দুর্নীতির মামলা যে আদালতে মুলতবি আছে, তা স্থানান্তর চেয়ে বাবরের করা আবেদন প্রত্যাখ্যান করেছেন হাইকোর্ট।

বুধবার আবেদনের শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'হাইকোর্ট ঢাকার বিশেষ জজ আদালত-৭ কে বাবর এর বিরুদ্ধে মামলার বিচারকাজ ৩০ দিনের মধ্যে শেষ করতে বলেছেন।'

তিনি বলেন, 'বাবর এখন কারাগারে আছেন। সম্প্রতি, মামলার বিচারের জন্য আদালত স্থানান্তরের জন্য তিনি আবেদন করেন। তার দাবি, মামলার কার্যক্রম চলাকালীন বর্তমান আদালতের বিচারক একজন সাক্ষীকে ধমক দিয়েছেন।'

আজ হাইকোর্টে আইনজীবী খুরশীদ আলম খান দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে উপস্থিত ছিলেন এবং আইনজীবী পারভেজ হোসেন বাবরের পক্ষে যুক্তি উপস্থাপন করেন।

১০ ট্রাক অস্ত্র মামলা ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বাবরকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এর বাইরে, সাড়ে সাত কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের জন্য বাবরের বিরুদ্ধে ২০০৮ সালের ১৩ জানুয়ারি দুদক রমনা মডেল থানায় একটি মামলা করে।

দুদক বাবরের বিরুদ্ধে ২০০৮ সালের ১৬ জুলাই নিম্ন আদালতে অভিযোগপত্র দেয়। নিম্ন আদালত ওই বছরের ২৩ জুলাই মামলার অভিযোগ গ্রহণ করে।

মামলাটি এখন সাক্ষীদের জবানবন্দি রেকর্ড ও পরীক্ষার পর্যায়ে আছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago