বিক্ষোভের মুখে কিরগিজস্তানের প্রেসিডেন্টের পদত্যাগ

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিক্ষোভের পর দেশটির প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকভ পদত্যাগ করেছেন।
কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকভ। ছবি: রয়টার্স

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিক্ষোভের পর দেশটির প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকভ পদত্যাগ করেছেন।

এক বিবৃতিতে জিনবেকভ বলেন, 'দেশের নাগরিকদের ওপর গুলি চালিয়ে, রক্তপাত ঘটিয়ে, প্রেসিডেন্ট হিসেবে আমি কিরগিজস্তানের ইতিহাসকে কলঙ্কিত করতে চাই না।'

গত ৪ অক্টোবর পার্লামেন্ট নির্বাচনের পর থেকে রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে কিরগিজস্তান। নির্বাচনে জিনবেকভ জোট জয়লাভ করলেও, বিরোধী দল এতে কারচুপির অভিযোগ এনে ফলাফল বর্জন করে।

জিনবেকভের পদত্যাগ ও নতুন করে নির্বাচনের দাবিতে বিক্ষোভকারীরা রাজধানীর রাস্তায় নামে এবং সরকারি ভবনে হামলা চালায়।

পদত্যাগের সময় জিনবেকভ বলেন, 'সামরিক ও নিরাপত্তা বাহিনী সরকারি বাসভবন রক্ষায় তাদের অস্ত্র ব্যবহার করতে বাধ্য। আমি উভয় পক্ষকেই উত্তেজিত না হতে অনুরোধ জানাচ্ছি।'

তিনি সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধানমন্ত্রী সাদির জাপারভ ও অন্যান্য বিরোধী নেতাদের রাজধানী বিশকেক থেকে তাদের 'সমর্থকদের' সরিয়ে নিতে অনুরোধ করেন।

রয়টার্স জানায়, জিনবেকভের পদত্যাগের পরে পার্লামেন্টের স্পিকার কানাটবেক ইসায়েভ প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণ করবেন। তিনি পদত্যাগ করলে, ক্ষমতা চলে যাবে প্রধানমন্ত্রী সাদির জাপারভের হাতে।

Comments