রিয়ালকে হারিয়ে কাদিজের চমক

অঘটনের জন্ম দিয়ে জিনেদিন জিদানের দলের বিপক্ষে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে তারা।
lozano
ছবি: টুইটার

লা লিগায় রিয়াল মাদ্রিদের মাঠে জয়ের স্বাদ অচেনা ছিল কাদিজের। আগের ১২ সফরে দলটি হারই এড়াতে পেরেছিল মোটে একবার! সেই অতৃপ্তি অবশেষে ঘুচেছে গত মৌসুমে স্পেনের পেশাদার ফুটবলের দ্বিতীয় স্তরে খেলা দলটির। চমক উপহার দিয়ে জিনেদিন জিদানের দলের বিপক্ষে পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে তারা।

শনিবার রাতে অঘটনের শিকার হয়েছে লা লিগার শিরোপাধারী রিয়াল। ঘরের মাঠ আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে তারা হেরে গেছে ১-০ ব্যবধানে।

শুরুর দিকে আলভারো নেগ্রেদোর অ্যাসিস্টে অতিথিদের পক্ষে জয়সূচক গোলটি করেন অ্যান্থনি লোজানো। তবে ম্যাচের ফল নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। বল দখলে রাখলেও স্বাগতিকরা এদিন আক্রমণে ছিল ছন্নছাড়া। তাছাড়া, কাদিজের ফরোয়ার্ডরা একাধিক সুযোগ হাতছাড়া না করলে তাদের জয়ের ব্যবধান হতে পারত বেশ বড়!

প্রথমার্ধে পাল্টা আক্রমণে ভয়ঙ্কর ছিল শক্তির বিচারে ঢের পিছিয়ে থাকা কাদিজ। এমনকি দুই-তিন গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যেতে পারত তারা। মুহুর্মুহু আক্রমণ শানিয়ে রিয়ালকে ব্যতিব্যস্ত রেখেছিল দলটি। সার্জিও রামোস, রাফায়েল ভারানের মতো অভিজ্ঞ ডিফেন্ডাররা কোনোভাবেই থিতু হতে পারছিলেন না।

অবস্থার উত্তরণে চার পরিবর্তন নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করে স্বাগতিকরা। এতে খেলায় আসে ছন্দ। বেশ কিছু সুযোগও তৈরি করে তারা। কিন্তু নিজেদের রক্ষণ জমাট রেখে ঐতিহাসিক জয় আদায় করে নেয় কাদিজ।

চলতি লিগে এটি লস ব্লাঙ্কোসদের প্রথম হার। আর প্রায় দেড় বছর পর ঘরের মাঠে হারের তিক্ত স্বাদ পেল তারা। সবশেষ ২০১৯ সালের মে মাসে রিয়াল বেতিসের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল দলটি।

দারুণ শুরুর পর দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত কাদিজ। বল বিপদমুক্ত করতে অযথা সময় ক্ষেপণ করছিল রিয়াল। বল কেড়ে নিয়ে নেগ্রেদোর নেওয়া শট গোলরক্ষক থিবো কোর্তোয়াকে ফাঁকি দিয়ে যাচ্ছিল জালের দিকে। একেবারে শেষ মুহূর্তে গোললাইন থেকে তা ফিরিয়ে দেন রামোস।

চতুর্দশ মিনিটে ফের বেঁচে যায় স্বাগতিকরা। হুয়ান কালার নিচু শট ঝাঁপিয়ে পড়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন কোর্তোয়া। তবে দুই মিনিট পর আর জাল অক্ষত রাখতে পারেননি এই বেলজিয়ান গোলরক্ষক। স্প্যানিশ স্ট্রাইকার নেগ্রেদোর হেডে বল পেয়ে চিপ করে জালে পাঠান লোজানো। কোর্তোয়া হাত ছোঁয়ালেও লাভ হয়নি।

৩০তম মিনিটে হোসে মারির পাসে লোজানোর শট ফিরিয়ে দেন কোর্তোয়া। আট মিনিট পর প্রথমবারের মতো কাদিজের রক্ষণকে বেকায়দায় ফেলে রিয়াল। কিন্তু টনি ক্রুসের কর্নারে ভারানের হেড অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

৬৮তম মিনিটে ডি-বক্সের ভেতরে ক্রুসের ক্রসে ভিনিসিয়ুস জুনিয়রের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর ৮১তম মিনিটে সমতায় প্রায় ফিরেই গিয়েছিল রিয়াল। কিন্তু করিম বেনজেমার শট কাদিজ গোলরক্ষক জেরেমিয়াস লেদেসমাকে ফাঁকি দিলেও বাধা পায় ক্রসবারে।

হারলেও পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। দুইয়ে থাকা কাদিজের পয়েন্টও সমান। তবে এক ম্যাচ বেশি খেলেছে তারা। গোল ব্যবধানে পিছিয়ে থাকা পাঁচ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তিনে আছে গ্রানাদা।

Comments

The Daily Star  | English
Matiur Rahman, president of the National Board of Revenue's (NBR) Customs, Excise and VAT Appellate Tribunal

Matiur Rahman removed from NBR post after controversy

The government issued a circular today directing his immediate transfer

1h ago