আগাম জামিন চেয়ে হাইকোর্টে নিক্সন চৌধুরীর আবেদন

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশনের দায়ের করা মামলায় আগাম জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন।
Nixon_Chowdhury.jpg
মজিবুর রহমান চৌধুরী নিক্সন। ছবি: সংগৃহীত

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশনের দায়ের করা মামলায় আগাম জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন

আজ রোববার বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের হাইকোর্ট বেঞ্চে তার আইনজীবী শাহদীন মালিক জামিন আবেদন করেন।

নিক্সন চৌধুরীর আরেক আইনজীবী মঞ্জুরুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আগামী মঙ্গলবার জামিন আবেদনের ওপর শুনানির জন্য আদালত তারিখ নির্ধারণ করেছেন।’

গত ১০ অক্টোবর ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠে। নির্বাচন কমিশনের পক্ষে ১৫ অক্টোবর জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা নওয়াবুল ইসলাম বাদী হয়ে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এজাহারে উল্লেখ করা হয়, গত ৯ অক্টোবর সকাল ৮টার দিকে নিক্সন চৌধুরী তার মোবাইল ফোন থেকে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারকে ফোন করেন। নির্বাচনে অধিক সংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়ার জন্য ক্ষোভ প্রকাশ করে বলেন, অধিকসংখ্যক ম্যাজিস্ট্রেট নিয়োগের কারণে তার সমর্থিত প্রার্থী পরাজিত হলে মহাসড়ক অবরোধসহ নানা ধরনের কর্মসূচি ঘোষণা করা হবে।

আচরণবিধি লঙ্ঘন করায় নির্বাচনের দিন চরভদ্রাসন উপজেলার চর অযোধ্যা উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে সহকারী কমিশনার (ভূমি) এক ব্যক্তিকে আটক করেন। ওই ঘটনায় নিক্সন চৌধুরী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে অশালীন ভাষায় গালি দেন এবং ভয়-ভীতি প্রদর্শন করেন। সেই অডিও রেকর্ড গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হয়। তিনি নির্বাচনি এলাকায় উপস্থিত হয়ে আচরণবিধি লঙ্ঘন করেন এবং ফলাফল ঘোষণার পরে তার নেতৃত্বে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয় বলে এজাহারে উল্লেখ করা হয়।

আরও পড়ুন:

ফরিদপুরে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে মামলা

Comments

The Daily Star  | English
earthquake in Bangladesh

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

6h ago