শুরুতেই ইউনাইটেডের বিরুদ্ধে পিএসজির প্রতিশোধের লড়াই

ইউনাইটেডের বিপক্ষে সবশেষ ম্যাচে হারের বদলা নেওয়ার পাশাপাশি নিজের সামর্থ্যের প্রমাণ রাখতে মুখিয়ে পিএসজি কোচ টমাস টুখেল। অন্য সব ক্লাবকে কড়া বার্তা দিয়ে রাখার আভাসও মিলেছে তার কথায়।
neymar mbappe
ছবি: এএফপি

প্রায় ২০ মাস আগের কথা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগ। ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড।

পরিস্থিতি বিচারে প্রতিযোগিতার পরের পর্বে জায়গা করে নেওয়াটা প্রায় পাকা ছিল স্বাগতিকদের। প্রথম লেগে ইউনাইটেডের মাঠ থেকে ২-০ গোলের জয় নিয়ে ফিরেছিল তারা। শেষ আটে যেতে হলে তাই অবিশ্বাস্য কিছু করতে হতো রেড ডেভিলসদের। কারণ, চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে নিজেদের মাঠে ২-০ ব্যবধানে হারার পর উতরে যাওয়ার গল্প যে তখনও কোনো ক্লাবের পক্ষে লেখা সম্ভব হয়নি!

অবিশ্বাস্য কাজটাই করে দেখায় ইউনাইটেড। ওলে গানার সুলশারের দল রচনা করে দারুণ এক প্রত্যাবর্তনের উপাখ্যান। নাটকীয় ম্যাচে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে স্কোরলাইন ৩-১ করেন মার্কাস র‍্যাশফোর্ড। ফলে দুই লেগ মিলিয়ে ৩-৩ সমতা থাকলেও অ্যাওয়ে (প্রতিপক্ষের মাঠে বেশি) গোলের সুবাদে শেষ আটের টিকিট পায় ম্যানচেস্টার।

২০১৮-১৯ মৌসুমের ওই লড়াইয়ের পর প্রথমবারের মতো ইউরোপের সেরা ক্লাব আসরে দেখা হচ্ছে পিএসজি ও ইউনাইটেডের। মঙ্গলবারের ম্যাচের ভেন্যু সেই পার্ক দে প্রিন্সেস। ‘এইচ’ গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়।

solskjaer and tuchel
ছবি: রয়টার্স

সময়ের পালাবদলে দুদলের চিত্র প্রায় পুরোটা পাল্টে গেছে। স্মরণীয় ওই জয়ের পর কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার কাছে হেরে বিদায় নেয় ইউনাইটেড। এরপর গত মৌসুমে তো তারা চ্যাম্পিয়ন্স লিগেই জায়গা করে নিতে পারেনি! খেলতে হয়েছিল ইউরোপা লিগে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে তৃতীয় হওয়ার সুবাদে এবার তারা ফিরেছে ইউরোপ সেরার আসরে।

অন্যদিকে, নেইমার-কিলিয়ান এমবাপেদের পিএসজি দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে গতবার জায়গা করে নিয়েছিল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো। যদিও ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হার মানতে হয় ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারী দলটিকে।

ইউনাইটেডের বিপক্ষে সবশেষ ম্যাচে হারের বদলা নেওয়ার পাশাপাশি নিজের সামর্থ্যের প্রমাণ রাখতে মুখিয়ে পিএসজি কোচ টমাস টুখেল। অন্য সব ক্লাবকে কড়া বার্তা দিয়ে রাখার আভাসও মিলেছে তার কথায়। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘গত মৌসুমের প্রতিযোগিতায় আমরা দুর্দান্ত একটা দল ছিলাম। এখন আমাদেরকে আবার দেখাতে হবে যে, নতুন মৌসুমেও আমরা একই রকম কিছু করতে যাচ্ছি।’

পিএসজির শক্তি সম্পর্কে অবগত আছেন সুলশার। তাই সুখস্মৃতি থাকলেও তাতে গা ভাসাতে চাইছেন না এক সময় ইউনাইটেডের হয়ে মাঠ কাঁপানো নরওয়ের এই সাবেক ফুটবলার, ‘এটা (২০১৮-১৯ মৌসুমের ম্যাচটি) এখন অতীত। দারুণ ইতিহাস, দারুণ ম্যাচ। কিন্তু আজকের ম্যাচে তার কোনো প্রভাব থাকবে না। আমরা এখন একটা ভিন্ন দল, তারাও। আর প্রতিযোগিতার সম্পূর্ণ ভিন্ন একটি পর্যায় এটা।’

Comments

The Daily Star  | English
Awami League's peace rally

Relatives in UZ Polls: AL chief’s directive for MPs largely unheeded

Awami League lawmakers’ urge to tighten their grip on the grassroots seems to be prevailing over the party president’s directive to have their family members and close relatives withdraw from the upazila parishad polls.

7h ago