পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার দৃশ্যমান

দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর পাঁচ হাজার এক শ মিটার (পাঁচ দশমিক এক কিলোমিটার)। আজ রোববার সকাল ১০টা ৭ মিনিটে সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর ৩৪ তম ‘টু-এ’ স্প্যান বসানো হয়।
Padma_Bridge_25Oct20.jpg
দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর পাঁচ হাজার এক শ মিটার (পাঁচ দশমিক এক কিলোমিটার)। ছবি: স্টার

দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর পাঁচ হাজার এক শ মিটার (পাঁচ দশমিক এক কিলোমিটার)। আজ রোববার সকাল ১০টা ৭ মিনিটে সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর ৩৪ তম ‘টু-এ’ স্প্যান বসানো হয়।

সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, পুরো সেতুতে এখন সাতটি স্প্যান বসানো বাকি আছে।

গতকাল বিকাল ৪টার দিকে মুন্সিগঞ্জের মাওয়ায় কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন স্প্যানটি নিয়ে আসে।

প্রকৌশলীরা জানিয়েছেন, মূল নদীতে ভাসমান ক্রেনটিকে নোঙর করা ছিল সবচেয়ে কঠিন একটি কাজ। কিন্তু কোনো রকম জটিলতা ছাড়াই স্প্যানটিকে প্রথমে পিলারের উচ্চতায় তোলা হয়, এরপর বেয়ারিংয়ের ওপর রাখা হয়। স্প্যান বসানোর জন্য দুই দিন সময় নেওয়া হয়েছে। প্রথম দিন বৈরী আবহাওয়ার কারণে স্প্যান বসানো যায়নি।

সূত্র জানিয়েছে, আগামী ৩০ অক্টোবর ৮ ও ৯ নম্বর পিলারে ৩৫তম স্প্যান (স্প্যান ২-বি), ৪ নভেম্বর ২ ও ৩ নম্বরে ৩৬তম স্প্যান (স্প্যান ১-বি), ১১ নভেম্বর ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নভেম্বর ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান (স্প্যান ১-এ), ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান (স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর পিয়ার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই) ও ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১তম স্প্যান (স্প্যান ২-এফ) বসবে ১২ ও ১৩ নম্বর পিলারের উপর।

মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি)। নদী শাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

Comments

The Daily Star  | English

Freedom Index: Bangladesh ranks 141 out of 164 countries

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

57m ago