সৌমিত্র চট্টোপাধ্যায় ভেন্টিলেশনে

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় গভীর সংকটে রয়েছেন। তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়েছে। রক্তে অনুচক্রিকার পরিমাণের কিছুটা উন্নতি হয়েছে। তবে, চিকিৎসকদের উদ্বেগে রেখেছে কিডনির অবস্থার অবনতি। রক্তে ইউরিয়ার পরিমাণ অনেকটাই বেশি।
সৌমিত্র চট্টোপাধ্যায়। ছবি: সংগৃহীত

কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় গভীর সংকটে রয়েছেন। তাকে ভেন্টিলেশনে দেওয়া হয়েছে। রক্তে অনুচক্রিকার পরিমাণের কিছুটা উন্নতি হয়েছে। তবে, চিকিৎসকদের উদ্বেগে রেখেছে কিডনির অবস্থার অবনতি। রক্তে ইউরিয়ার পরিমাণ অনেকটাই বেশি।

আজ মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

চিকিৎসকেরা জানিয়েছেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের এক্স-রে রিপোর্টে নতুন জটিলতা দেখা দিয়েছে। সেকেন্ডারি নিউমোনিয়া সংক্রমণের আশঙ্কা করা হচ্ছে।

গত ২১ দিন ধরে মিন্টো পার্কের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন কিংবদন্তি এই অভিনেতা। এর মধ্যে ১৮ দিন ধরে রয়েছেন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)। বয়স ও কো-মরবিডিটি তার চিকিৎসার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রক্তে হিমোগ্লোবিন ও অনুচক্রিকার পরিমাণ কম থাকায় আগেই ব্লাড ট্রান্সফিউশন করা হয়েছে। সেই সঙ্গে চিকিৎসকদের চিন্তায় রেখেছে তার শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের তারতম্য।

নতুন করে স্নায়ুরোগ সংক্রান্ত জটিলতা দেখা না গেলেও তার উদ্বেগজনক স্নায়বিক অবস্থা চিন্তায় রেখেছে চিকিৎসকদের। তাদের বক্তব্য, আচ্ছন্ন চেতনায় মস্তিষ্কে সংক্রমণের অভিঘাতে রোগীর বয়স ও আনুষঙ্গিক রোগগুলোই বিপজ্জনক হতে পারে।

হাসপাতালের দাবি, স্নায়ুরোগ বিশেষজ্ঞসহ সব চিকিৎসক সৌমিত্রর চেতনা ফেরাতে ইনটিউবেশনের ওপরে নির্ভর করছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায় ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। ১৯৫৯ সালে তিনি প্রথম সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘অপুর সংসার’ সিনেমায় অভিনয় করেন। সত্যজিতের ৩৪টি সিনেমার ভেতর ১৪টিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সিনেমা ছাড়াও নাটক ও যাত্রায় অভিনয় করেছেন তিনি। আর অভিনয় ছাড়াও লেখালেখি ও আবৃত্তি করেন গুণী এই শিল্পী।

আরও পড়ুন:

সৌমিত্রের পরিবারের সঙ্গে বসতে চায় মেডিকেল বোর্ড!

সৌমিত্র চট্টোপাধ্যায়কে ভেন্টিলেশনে রাখার বিষয়ে ভাবছেন চিকিৎসকরা

সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবস্থার কিছুটা উন্নতি

করোনা নেগেটিভ সৌমিত্র চট্টোপাধ্যায়

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় করোনায় আক্রান্ত

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, said urban experts after a deadly fire on Bailey Road claimed 46 lives.

1h ago