সুমনকে বড় স্বপ্নের পথে হাঁটতে তৈরি করে দেবে এইচপি

প্রেসিডেন্ট’স কাপ শেষ করে মঙ্গলবারই আবার শুরু হয়েছে এইচপি ক্যাম্প। নতুন কোচ টবি রেডফোর্ডের অধীনে জাতীয় দলের পাইপলাইন ঠিক রাখার কাজ চলবে লম্বা সময় ধরে।
Sumon Khan
ছবি: ফিরোজ আহমেদ

বয়সভিত্তিক দলে কখনই খেলা হয়নি তার। বাংলাদেশের ক্রিকেটের মূলস্রোতে সুমন খান ঢুকে পড়েছেন হুট করেই। সবর্শেষ প্রেসিডেন্ট’স কাপে মুন্সিয়ানা দেখিয়ে তার চলার পথ হয়েছে আরও মসৃণ। বিসিবির হাই পারফরম্যান্স ইউনিট (এইচপি)’র ক্যাম্পে কাজ করে নিজের উন্নতির অনেক সুযোগ দেখছেন এই পেসার।

প্রেসিডেন্ট’স কাপ শেষ করে মঙ্গলবারই আবার শুরু হয়েছে এইচপি ক্যাম্প। নতুন কোচ টবি রেডফোর্ডের অধীনে জাতীয় দলের পাইপলাইন ঠিক রাখার কাজ চলবে লম্বা সময় ধরে।

প্রেসিডেন্ট’স কাপের ফাইনালে ৩৮ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচ সের হন সুমন। টুর্নামেন্টে প্রথমে তার কোন স্কোয়াডেই জায়গা হয়নি। পরে মৃত্যুঞ্জয় চৌধুরীর চোটে সুযোগ পেয়ে যান। মাহমুদউল্লাহ একাদশের হয়ে ৩ ম্যাচ খেলেই নিয়েছেন ৯ উইকেট। বিসিবি সভাপতির মনোনয়নে পেয়েছেন বিশেষ পুরস্কার, মিলেছে বড় কর্তাদের প্রশংসা।

২০ বছরের এই তরুণ স্বপ্নটা আরও চওড়া করেই এবার দেখতে পারেন। তবে সেই স্বপ্ন পূরণের পথে হাঁটার আগে নিজেকে আরও ধারালো করতে চান, তা এইচপি থেকেই, ‘এইচপি একটা ভালো প্ল্যাটফর্ম। বিশেষ করে আমি এখানে এসেছি, আমার কোনো বয়সভিত্তিক খেলার অভিজ্ঞতা ছিল না। বিসিবি একটা সুযোগ করে দিয়েছে এখানে নিজেকে প্রস্তুত করার জন্য। নিজের স্কিল ও ফিটনেসের উন্নতি করার সুযোগ এটি। এইচপি একটা ভালো জায়গা, নিজেকে প্রস্তুত করার অন্যতম মাধ্যম।’

‘বিশেষ করে তরুণ বা উঠতি ক্রিকেটার যারা, তাদের জন্য রাস্তা বা সিঁড়ি যেটাকে বলে, এখান থেকে আসলে প্রস্তুত করা যায়। জাতীয় দলে যাওয়ার আগে যদি এখান থেকে পারফরম্যান্স, মানসিকতায় বা টেকনিক্যালি নিজেকে প্রস্তুত করা যায়, পরে জাতীয় দলে টিকে থাকার সম্ভাবনা বেশি থাকে। এটা এমন এক প্ল্যাটফর্ম যেটি খেলোয়াড় গড়ে তোলার মাধ্যম।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago