আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ১১ লাখ ৭৪ হাজার, আক্রান্ত ৪ কোটি সাড়ে ৪৪ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৪৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটির বেশি মানুষ।
জার্মানিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন এক স্বাস্থ্যকর্মী। ২৮ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১১ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৪৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটির বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৪৪ লাখ ৮২ হাজার ৫০১ জন এবং মারা গেছেন ১১ লাখ ৭৪ হাজার ৩১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ৫২ হাজার ৬৭২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ৫৫ হাজার ৪৩৩ জন এবং মারা গেছেন দুই লাখ ২৭ হাজার ৬৭৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৫ লাখ ১৮ হাজার ১৪০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৪ লাখ ৬৮ হাজার ২৭০ জন, মারা গেছেন এক লাখ ৫৮ হাজার ৪৫৬ জন এবং সুস্থ হয়েছেন ৪৯ লাখ ৪৭ হাজার ৭৭৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮০ লাখ ৪০ হাজার ২০৩ জন, মারা গেছেন এক লাখ ২০ হাজার ৫২৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৩ লাখ ১৫ হাজার ৯৮৯ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯০ হাজার ৩০৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ছয় হাজার ৮৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৬৫ হাজার ১২৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ২৭১ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ৪৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ তিন হাজার ৭৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৮৬১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ১৯ হাজার ৭৩৩ জন।

Comments

The Daily Star  | English
Inflation in Bangladesh

Economy in for a double whammy

With inflation edging towards double digits and quarterly GDP growth nearly halving year on year, pressure on consumers is mounting and experts are pointing at even darker clouds.

8h ago