রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে এএসআই আশেক

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশি নির্যাতনের শিকার হয়ে রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার সহকারী উপপরিদর্শক আশেক এলাহীকে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
রায়হান আহমেদ। ছবি: সংগৃহীত

সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে পুলিশি নির্যাতনের শিকার হয়ে রায়হান আহমদের মৃত্যুর ঘটনায় গ্রেপ্তার সহকারী উপপরিদর্শক আশেক এলাহীকে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

আজ বৃহস্পতিবার বিকেলে সিলেটের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম জিয়াদুর রহমান এ রিমান্ড মঞ্জুর করেন বলে উপস্থিত গণমাধ্যমকে জানান পিবিআইয়ের পরিদর্শক ও মামলার তদন্তকারী কর্মকর্তা মহিদুল ইসলাম।

এর আগে, গতকাল রাতে সিলেট পুলিশ লাইন্স থেকে বরখাস্তকৃত এ সহকারী উপপরিদর্শককে গ্রেপ্তার করা হয় বলে দ্য ডেইলি স্টারকে জানান পিবিআইয়ের বিশেষ পুলিশ সুপার মুহাম্মদ খালেদ-উজ-জামান।

এদিকে এ মামলায় গত ২৪ অক্টোবর গ্রেপ্তার হওয়া বরখাস্তকৃত পুলিশ কনস্টেবল হারুনুর রশীদকে পাঁচ দিনের রিমান্ড শেষে একই আদালতে হাজির করা হয়। পরে তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে আদালত কনস্টেবল হারুনুর রশীদের আরও ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

পুলিশ সূত্রে জানা যায়, গত ১১ অক্টোবর ভোররাতে রায়হানকে আটক করে ফাঁড়িতে নিয়ে আসেন আশেক এলাহী।

তারপরই নির্যাতনের পর গুরুতর আহত অবস্থায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার ঘণ্টাখানেক পরেই মারা যান রায়হান।

রায়হান (৩৩) নগরীর আখালিয়া নেহারিপাড়া এলাকার বাসিন্দা। তার মৃত্যুর পরদিন সিলেট কোতোয়ালী থানায় পুলিশ হেফাজতে নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরণ বিষয় উল্লেখ করে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা দায়ের করেন তার স্ত্রী।

সেদিনই ওই ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক আকবরসহ চার জনকে সাময়িক বরখাস্ত এবং আরও তিন জনকে প্রত্যাহার করে সিলেট মেট্রোপলিটন পুলিশ। বরখাস্ত ও প্রত্যাহারকৃতদের পুলিশ লাইন্সে সংযুক্ত করা হলেও পালিয়ে যান আকবর।

পরে এই ফাঁড়ির নতুন দায়িত্বপ্রাপ্ত ইনচার্জ হাসান উদ্দিনকেও আকবরকে পালিয়ে যেতে সহযোগিতা করার অপরাধে বরখাস্ত করা হয়।

এর আগে, এই মামলায় কনস্টেবল টিটু চন্দ্র দাস, কনস্টেটেবল হারুনুর রশীদ ও পুলিশের সোর্স সাইদুল শেখকে গ্রেপ্তার করে পিবিআই।

আরও পড়ুন:

রায়হান হত্যা মামলা পিবিআইতে স্থানান্তর

রায়হান হত্যা: সিসি ক্যামেরার ফুটেজে গণপিটুনির প্রমাণ নেই

রায়হান হত্যা: দ্বিতীয় ময়নাতদন্তের প্রাথমিক প্রতিবেদন হস্তান্তর

রায়হান হত্যা: ৪ পুলিশ সাময়িক বরখাস্ত, ৩ জন প্রত্যাহার

রায়হান হত্যা: পুলিশ সদর দপ্তরের তদন্ত কমিটি গঠন

রায়হান হত্যা: ৫ দিনের রিমান্ডে কনস্টেবল হারুন

রায়হান হত্যা: এএসআই আশেক এলাহী গ্রেপ্তার

রায়হান হত্যা: গ্রেপ্তার আরও ১, আবার রিমান্ডে কনস্টেবল টিটু

রায়হান হত্যা: বরখাস্তকৃত আরেক কনস্টেবল গ্রেপ্তার

আমরণ অনশনে রায়হানের মা

সিলেটে পুলিশি নির্যাতনে যুবকের মৃত্যুর অভিযোগ

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago