ওয়াহ ভাইদের ৩০ বছরের পুরনো রেকর্ড হাতছাড়া

রোববার তাদের সরিয়ে নতুন রেকর্ড গড়েছেন উইলিয়াম পুকোভস্কি ও মার্কাস হ্যারিস।
Marcus Harris & Will Pucovski
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

সেই ১৯৯০ সালে মার্ক ওয়াহ-স্টিভ ওয়াহ দুই জমজ ভাই মিলে শেফিল্ড শিল্ডে গড়েছিলেন ৪৬৪ রানের জুটি। যা ছিল এতদিন ছিল প্রথম শ্রেণীর টুর্নামেন্টটির ইতিহাসের সর্বোচ্চ জুটির রেকর্ড। রোববার তাদের সরিয়ে নতুন রেকর্ড গড়েছেন উইলিয়াম পুকোভস্কি ও মার্কাস হ্যারিস।

ভিক্টোরিয়া রাজ্যের হয়ে সাউথ অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডের মাঠে উদ্বোধনী জুটিতে তারা আনেন ৪৮৬ রান। মজার কথা হলো এই প্রথম কোন প্রথম শ্রেণীর ম্যাচ খেলতে নেমেছিলেন পুকোভস্কি।

অস্ট্রেলিয়ার ক্রিকেটের সবচেয়ে বিখ্যাত দুই ভাই স্টিভ ও মার্ক ১৯৯০ সালে জুটির রেকর্ড গড়েছিলেন পঞ্চম উইকেটে। নিউ সাউথ ওয়েলসের হয়ে ওয়েস্টার্স অস্ট্রেলিয়ার ১৩৭ রানে দলের ৪ উইকেট পড়ার পর জোট বাধেন তারা। তাদের জুটিটি অবশ্য বিচ্ছিন্ন হয়নি। অবিচ্ছিন্ন জুটিতে ৪৬৪ রান তোলার পর ২২৯ রানে অপরাজিত ছিলেন মার্ক। ২১৬ রান করেন স্টিভ। 

শেফিল্ড শিল্ডের ম্যাচে প্রথম দিনের বিকেলে জুটি শুরু করেন হ্যারিস-পুকোভস্কি। প্রথম দিনে ৩৮ রান আনার পর দ্বিতীয় দিনে যোগ করেন রও ৩৮০ রান। ৪১৮ রান নিয়ে রোববার খেলা শুরু করে ভেঙ্গে দেন ওয়াহ ভাইদের রেকর্ড। তবে পাঁচশোর সম্ভাবনা জাগিয়েও তা স্পর্শ করা হয়নি।

হ্যারিস ২৩৯ রান করে আউট হলে ভঙ্গে এই জুটি। পুকোভস্কি অপরাজিত থেকে যান ২৫৫ রানে।

অবশ্য প্রথম শ্রেণীতে উদ্বোধনী জুটিতেই পাঁচশোর বেশি রানের জুটি আছে আরও চারটি।

পাকিস্তানের ওয়াহেদ মির্জা আর মনসুর আখতার করাচি হোয়াইটসের হয়ে কোয়েটার বিপক্ষে ১৯৭৬-৭৭ মৌসুমে ওপেনিং জুটিতে এনেছিলেন ৫৬১ রান। যা প্রথম উইকেটের রেকর্ড। যেকোনো উইকেট জুটির রেকর্ড শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধে ও কুমার সাঙ্গাকারার। ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কলম্বো টেস্টে তৃতীয় উইকেট জুটিতে করেন ৬২৪ রান।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

1h ago