করোনাভাইরাস

মৃত্যু ১২ লাখ ৬ হাজার, আক্রান্ত ৪ কোটি সাড়ে ৬৮ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ছয় হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৬৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি সাড়ে ১৩ লাখের বেশি মানুষ।
হাঙ্গেরিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৭ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১২ লাখ ছয় হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন চার কোটি সাড়ে ৬৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন তিন কোটি সাড়ে ১৩ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চার কোটি ৬৮ লাখ ৬০ হাজার ৭৫৭ জন এবং মারা গেছেন ১২ লাখ ছয় হাজার ৬৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন কোটি ১৩ লাখ ৫৫ হাজার ৭৯০ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ৯০ হাজার ৪৪৩ জন এবং মারা গেছেন দুই লাখ ৩১ হাজার ৫৩৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩৬ লাখ ৭৪ হাজার ৯৮১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫৫ লাখ ৫৪ হাজার ২০৬ জন, মারা গেছেন এক লাখ ৬০ হাজার ২৫৩ জন এবং সুস্থ হয়েছেন ৫০ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৮২ লাখ ৬৭ হাজার ৬২৩ জন, মারা গেছেন এক লাখ ২৩ হাজার ৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৬ লাখ তিন হাজার ১২১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৯২ হাজার ১০০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন নয় লাখ ৩৩ হাজার ১৫৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন সাত লাখ ৯৫ হাজার ৩৫৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৪৫২ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৬ হাজার ১৮৯ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত চার লাখ ১০ হাজার ৯৮৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৯৬৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন তিন লাখ ২৭ হাজার ৯০১ জন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago