খেলা

জোতার হ্যাটট্রিক, আতালান্তার মাঠে লিভারপুলের গোল উৎসব

আগ্রাসী ও ছন্দময় ফুটবলের যুগলবন্দিতে আতালান্তাকে বিধ্বস্ত করল ইয়ুর্গেন ক্লপের লিভারপুল।
liverpool
ছবি: টুইটার

হ্যাটট্রিক করলেন দুর্দান্ত ছন্দে থাকা তরুণ পর্তুগিজ ফরোয়ার্ড দিয়োগো জোতা। জালের ঠিকানা খুঁজে নিলেন দলের দুই সেরা তারকা মোহামেদ সালাহ ও সাদিও মানেও। আগ্রাসী ও ছন্দময় ফুটবলের যুগলবন্দিতে আতালান্তাকে বিধ্বস্ত করল ইয়ুর্গেন ক্লপের লিভারপুল।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ‘ডি’ গ্রুপে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে অলরেডস খ্যাত দলটি। মঙ্গলবার রাতে ইতালিয়ান ক্লাব আতালান্তাকে তাদের মাঠেই ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়নরা।

স্কোরলাইন অনুসারে ম্যাচটি একেবারে একপেশে হয়নি। আক্রমণ-পাল্টা আক্রমণের দেখা মিলেছে। কিন্তু তারকাখচিত লিভারপুলের সঙ্গে লড়াইয়ে পেরে ওঠেনি আতালান্তা। তাদের নেওয়া নয়টি শটের ছয়টি ছিল লক্ষ্যে। অন্যদিকে, সফরকারীরা নেয় ১৫টি শট। যার মধ্যে লক্ষ্যে ছিল ১২টি।

লিভারপুলের গোল উৎসবের শুরুটা হয়েছিল ১৬তম মিনিটে। বিরতির আগে আরও একবার বল জালে পাঠায় তারা। এরপর দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার নয় মিনিটের মধ্যে আরও তিনটি গোল আদায় করে নেয় ক্লপের শিষ্যরা! পরবর্তীতে দুদলই বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও ব্যবধান বাড়ে বা কমেনি।

প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে শুরুর দিকেই এগিয়ে যায় লিভারপুল। ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের কাছ থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন জোতা। সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে দারুণ চিপে প্রতিপক্ষ গোলরক্ষক মার্কো স্পোর্তিয়েল্লোকে পরাস্ত করেন তিনি।

jota
ছবি: টুইটার

৩৩তম মিনিটে জোতার অসাধারণ গোলেই ব্যবধান দ্বিগুণ হয়। মাঝমাঠ থেকে লম্বা করে বল বাড়িয়েছিলেন জো গোমেজ। প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়ে শরীর ঘুরিয়ে জাল খুঁজে নেন জোতা। স্পোর্তিয়েল্লোর কোনো সুযোগ ছিল না বল রুখে দেওয়ার।

৪৭তম মিনিটে আরেকটি দুর্দান্ত গোলে স্কোরলাইন ৩-০ করে লিভারপুল। আতালান্তার কর্নার রক্ষণভাগে প্রতিহত হওয়ার পর বল পেয়ে যান সালাহ। মাঝমাঠ থেকে দৌড়ে ডি-বক্সে ঢুকে নিশানা ভেদ করেন মিশরের এই ফরোয়ার্ড। দুই মিনিট পর স্কোরশিটে নাম তোলেন সেনেগালের তারকা মানে। সালাহর পাসে চিপ করে বল জালে পাঠান তিনি।

কিছু বুঝে ওঠার আগেই ফের গোল হজম করে আতালান্তা। পাল্টা আক্রমণে হ্যাটট্রিক পূরণ করেন জোতা। মানের রক্ষণচেরা পাস বিপদমুক্ত করতে অনেকটা বেরিয়ে এসেছিলেন গোলরক্ষক। তাকে এড়িয়ে ফাঁকা জালে বল পাঠাতে বেগ হয়নি জোতাকে।

তিন ম্যাচে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে লিভারপুল। নক-আউটে জায়গা করে নেওয়ার খুব কাছে রয়েছে দলটি। আতালান্তা ৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে আছে তৃতীয় স্থানে।

গ্রুপের আরেক ম্যাচে মিতউইলানের মাঠে ২-১ গোলে জিতেছে আয়াক্স আমস্টারডাম। নেদারল্যান্ডসের দলটির আছে দুইয়ে। তাদের পয়েন্ট ৪। এখনও পয়েন্টের খাটা খুলতে না পারা ডেনমার্কের মিতউইলান রয়েছে গ্রুপের তলানিতে।

Comments

The Daily Star  | English

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

4h ago