ট্রাম্প ও বাইডেনের পোস্টে সতর্কবার্তা জুড়ে দিচ্ছে ফেসবুক-টুইটার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের নির্বাচন সংক্রান্ত পোস্টের সঙ্গে সতর্কবার্তা জুড়ে দিচ্ছে টুইটার ও ফেসবুক।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের নির্বাচন সংক্রান্ত পোস্টের সঙ্গে সতর্কবার্তা জুড়ে দিচ্ছে টুইটার ও ফেসবুক।

দুজনের পোস্টের সঙ্গেই ফেসবুক লেবেল যুক্ত করে বলে দিচ্ছে, ‘ভোট গণনা চলছে। ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী এখনও নির্ধারিত হয়নি।’টুইটে বিভ্রান্তিকর কিছু দাবি করলে সেখানেও সতর্কবার্তা চলে আসছে।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন তার সমর্থকদের উৎসাহ দিতে বেশ কয়েকটি রাজ্যের ফলাফল নিয়ে ভবিষ্যদ্বাণী করে ফেসবুকে একটি পোস্ট শেয়ার করেন। পোস্টে লেখা ছিল: ‘বিশ্বাস রাখুন। আমরা জিততে চলেছি।’

এই পোস্টটির সঙ্গে সতর্কবার্তার লেবেল জুড়ে দেওয়া হয়েছে।

একইভাবে ট্রাম্পের ফেসবুক পেজের পোস্টগুলোতেও ভোটারদের সতর্ক করে দিয়ে লেবেল জুড়ে দেওয়া হয়েছে যে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী এখনও ঘোষণা হয়নি।

ট্রাম্প ও বাইডেন দুজনের আক্রোশ এড়াতে ফেসবুক দুই প্রার্থীর সব পোস্টেই লেবেল জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি টুইটার ট্রাম্পের পোস্টে ‘বিভ্রান্তিকর’ তথ্যের ব্যাপারে সতর্কতার লেবেল সেটে দিয়েছিল। এতে টুইটারের বিরুদ্ধে বিষোদগারও করেছিলেন ট্রাম্প।

মঙ্গলবার রাতে ট্রাম্পের কোনো পোস্টেই অবশ্য সতর্কবার্তা পড়েনি। তবে, ‘ডেমোক্র্যাটরা নির্বাচন চুরির চেষ্টা করছে’ এমন একটি টুইটকে তাৎক্ষণিকভাবে ‘বিতর্কিত’ বলে লেবেল লাগিয়ে দিয়েছিল টুইটার।

ট্রাম্প লিখেছিলেন: ‘আমরা এগিয়ে আছি। তবে, তারা নির্বাচন চুরির চেষ্টা করছে। আমরা কখনই তাদের এটি করতে দেব না। ভোটগ্রহণ বন্ধ হওয়ার পরে ভোট দেওয়া যাবে না!’

নির্বাচনের পরে অনুপস্থিত ভোটারদের গণনায় আনা হচ্ছে কিংবা মেইল-ব্যালট গণনায় জালিয়াতি হচ্ছে বলেও তিনি ভিত্তিহীন অভিযোগ করে টুইট করেছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago