সুমনের বয়স নিয়ে এইচপি কোচের রসিকতা

বাংলাদেশের সংস্কৃতিতেও আসল বয়স লুকানোর একটা ধারা প্রচলিত আছে, ক্রিকেটসহ সকল ক্ষেত্রেই।
sumon khan
ছবি: ফিরোজ আহমেদ

আফগানিস্তানের অধিনায়ক রশিদ খানের বয়স নিয়ে হরহামেশাই হয় নানা রকমের কৌতুক-ব্যঙ্গ। বাংলাদেশের ক্রিকেট ভক্তরা সামাজিক যোগাযোগ মাধ্যমে সৃজনশীলতার পরিচয় দিয়ে দম দেন তাতে। কিন্তু বাংলাদেশের সংস্কৃতিতেও আসল বয়স লুকানোর একটা ধারা প্রচলিত আছে, ক্রিকেটসহ সকল ক্ষেত্রেই। এ প্রসঙ্গে উঠতি পেসার সুমন খানকে নিয়ে রসিকতা করার সুযোগ পেয়ে হাতছাড়া করলেন না বিসিবির হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) কোচ টবি রেডফোর্ড।

বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি টুইট করেছেন, ‘বাংলাদেশের চমৎকার এক তরুণ পেসারের কাছ থেকে দারুণ এক জবাব পেলাম, যখন আমি তাকে জিজ্ঞেস করলাম যে তার বয়স কত- “আমার বয়স ২৪, কিন্তু পাসপোর্ট বলছে ২৪!”’

বিসিবি প্রেসিডেন্ট’স কাপ শেষে গত ২৭ অক্টোবর থেকে শুরু হয়েছে এইচপি ক্যাম্প। নতুন কোচ রেডফোর্ডের অধীনে জাতীয় দলের পাইপলাইন প্রস্তুত রাখার কাজ চলবে লম্বা সময় ধরে। বয়সভিত্তিক দলে কখনো না খেলা সুমন পারফরম্যান্সের মুন্সিয়ানা দেখিয়ে ঢুকে পড়েছেন বাংলাদেশের ক্রিকেটের মূলস্রোতে। এইচপি ক্যাম্পে রেডফোর্ডের কাছ থেকে দীক্ষা নিয়ে নিজের অনেক উন্নতির সুযোগ দেখার কথা আগেই জানিয়েছিলেন তিনি।

গত মাসে বিসিবি প্রেসিডেন্ট’স কাপের ফাইনালে ৩৮ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচ সের হন সুমন। এই ওয়ানডে টুর্নামেন্টে প্রথমে কোনো স্কোয়াডেই জায়গা হয়নি তার। পরে মৃত্যুঞ্জয় চৌধুরী চোটে পড়ায় সুযোগ পেয়ে যান। সামর্থ্যের ছাপ রেখে মাহমুদউল্লাহ একাদশের হয়ে মাত্র তিন ম্যাচ খেলেই নেন ৯ উইকেট। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের মনোনয়নে তিনি পান বিশেষ পুরস্কার, মেলে বড় কর্তাদের প্রশংসাও।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

3h ago