আন্তর্জাতিক

২৪ ঘণ্টায় ট্রাম্পের ১৬ টুইট, ৭টিই ‘বিভ্রান্তিকর’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা চলছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৬টি টুইট করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যার মধ্যে সাতটিকেই ‘বিভ্রান্তিকর’ হিসেবে ‘লেবেল’ করেছে টুইটার কর্তৃপক্ষ।
ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা চলছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ১৬টি টুইট করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যার মধ্যে সাতটিকেই ‘বিভ্রান্তিকর’ হিসেবে ‘লেবেল’ করেছে টুইটার কর্তৃপক্ষ।

ট্রাম্পের করা এই ১৬টি টুইটের মধ্যে চারটিতে রয়েছে ভিডিও। যার মধ্যে তিনটিই ‘লেবেল’ করেছে টুইটার কর্তৃপক্ষ। এ ছাড়াও, দুইটি টুইটে রয়েছে সংবাদ।

সর্বশেষ টুইটে ট্রাম্প বলেছেন, ‘টুইটার নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সরকারের ২৩০ ধারা উপহারের মাধ্যমেই এটা সম্ভব হয়েছে!’ আর গত ২৪ ঘণ্টায় দেওয়া সর্বপ্রথম টুইটে তিনি বলেছেন, ‘গণণা বন্ধ করুন!’

এ ছাড়াও, টুইটার কর্তৃক ‘লেবেল’ করা টুইটগুলোতে তিনি নির্বাচন নিয়ে ‘বিতর্কিত ও বিভ্রান্তিকর’ মন্তব্য করেছেন। একটিতে তিনি বলেছেন, ‘প্রতারণা বন্ধ করুন।’ অপর একটিতে বলেছেন, ‘যে ভোট নির্বাচনের দিনের পরে এসেছে, সেগুলো গণনা হবে না!’।

ট্রাম্পের সাতটি টুইট টুইটার কর্তৃক ‘লেবেল’ করে বলা হয়েছে, ‘এই টুইটে শেয়ার করা কিছু বা সব কন্টেন্ট বিতর্কিত এবং এগুলো একটি নির্বাচন বা অন্য নাগরিক কার্যধারার জন্য বিভ্রান্তিকর হতে পারে।’

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ২৫৩টি ইলেকটোরাল ভোট পেয়েছেন বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ২১৪টি। তবে, কোনো কোনো গণমাধ্যম অ্যারিজোনায় বিজয় দেখিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২৬৪ দেখিয়েছে।

বর্তমানে গণনা বাকি রয়েছে জর্জিয়া, পেনসিলভেনিয়া, অ্যারিজোনা, নেভাদা, উত্তর ক্যারোলিনা ও আলাস্কার। নির্বাচনের সর্বশেষ তথ্য বিশ্লেষণে বিশেষজ্ঞদের ধারণা, জয়ের পথেই হাঁটছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। যা আজকের মধ্যেই হয়তো নিশ্চিত হয়ে যেতে পারে।

নির্বাচনে হারলে আদালতের পথে অগ্রসর হবেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের ফলাফল তার পক্ষে না গেলে তিনি যে আদালতে যাবেন, সে কথা বরবারই বলেছেন ট্রাম্প।

মার্কিন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ভোট গণনা যত শেষের দিকে যাচ্ছে, ট্রাম্পের পক্ষ থেকে ভোট গণনায় কারচুপির অভিযোগও তত দৃঢ় হচ্ছে। ভোট কারচুপি ও ব্যালটে ফলস ভোট পড়ার দাবি তুলে নির্বাচনের বিষয়টিকে বিতর্কিত করে ট্রাম্প সুপ্রিম কোর্টে যাওয়ার চেষ্টা করছেন বলেই ধারণা করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, শুরু থেকেই ট্রাম্প ও রিপাবলিকানদের মধ্যে ধারণা ছিল যে, এবার তারা জিততে পারবেন না। এ কারণেই একটু এগিয়ে যাওয়ার পরপরই নিজেকে বিজয়ী ঘোষণা দেওয়ার পরিকল্পনা ছিল ট্রাম্পের। যেহেতু রিপাবলিকানরা ভোটের দিন সরাসরি ভোট দিয়েছেন, তাই ভোট গণনার শুরুতে ট্রাম্পই এগিয়ে ছিলেন। আর এর ভিত্তিত্তে ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। যদিও আইনগতভাবে এই কাজটি করা যায় না। পরে যখন আগাম ভোট গণনা শুরু হয়, তখন জয়ের পথে এগোতে থাকেন বাইডেন।

আরও পড়ুন:

‘মিথ্যা’ দাবি, ট্রাম্পের সংবাদ সম্প্রচার বন্ধ করে দিলো ৩ টিভি চ্যানেল

জর্জিয়ায় ৯১৭ ভোটে এগিয়ে বাইডেন: এপি

ট্রাম্প-বাইডেন: সমান সমান

‘সহিংস’ বক্তব্যের কারণে ট্রাম্প সমর্থকদের গ্রুপ সরিয়ে ফেলেছে ফেসবুক

হোয়াইট হাউসের আরও কাছে বাইডেন

নোয়াম চমস্কির ট্রাম্প মূল্যায়ন

সমর্থকদের শান্ত থাকতে বললেন বাইডেন, ট্রাম্পের নিন্দায় রিপাবলিকানরাও

হোয়াইট হাউজের পথে বাইডেন, আইনি উপায় খুঁজছেন ট্রাম্প

ভাগ্য নির্ধারণে পেনসিলভেনিয়া, নেভাদা, জর্জিয়া, উত্তর ক্যারোলিনা ও আলাস্কা

আদালত নির্বাচনের ফল নির্ধারণে ভূমিকা রাখবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা

জর্জিয়ায়ও ট্রাম্পের ঘাড়ে নিশ্বাস ফেলছেন বাইডেন

উৎকণ্ঠার অপেক্ষা, আদালতের শঙ্কা: আলী রীয়াজ

Comments

The Daily Star  | English

Rain drenches Dhaka amid heatwave

The city dwellers got some relief after rain drenched Dhaka amid ongoing heatwave across the country today

1h ago